kalerkantho


কাজের সুযোগ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে

হিসাবরক্ষক, সহকারী প্রসিকিউটর, উপ-পরিদর্শক, গবেষণা তথ্য সংগ্রহকারীসহ বিভিন্ন পদে লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে সরকারের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সুরক্ষা সেবা বিভাগ। আবেদনের শেষ সময় ৩১ জানুয়ারি বিকেল ৫টা। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



কাজের সুযোগ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে

হিসাবরক্ষক ১২ জন, সহকারী প্রসিকিউটর ২ জন, উপ-পরিদর্শক ৯ জন, গবেষণা তথ্য সংগ্রহকারী ১ জন, সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর ৪ জন, গাড়িচালক ৪৬ জন, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ২৮ জন, টেলিফোন অপারেটর ৩ জন, সিপাহি ১০১ জন ও ওয়্যারলেস অপারেটর ৩০ জন, নিরাপত্তা প্রহরী ৪ জন এবং পরিচ্ছন্নতাকর্মী পদে নিয়োগ পাবে ২ জন। অস্থায়ী ভিত্তিতে এসব লোকবল নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ২৯ ডিসেম্বরের বাংলাদেশ প্রতিদিন ও সমকাল পত্রিকায়। অধিদপ্তরের (www.dnc.gov.bd) ওয়েবসাইটেও পাওয়া যাবে নিয়োগ বিজ্ঞপ্তিটি।

 

আবেদনের যোগ্যতা

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্রে জানা যায়, হিসাবরক্ষক পদে আবেদনের যোগ্যতা বাণিজ্য বিভাগ থেকে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতক। থাকতে হবে হিসাব শাখায় তিন বছরের কাজের অভিজ্ঞতা। যেকোনো বিষয়ে দ্বিতীয় শ্রেণির স্নাতক হলে আবেদন করা যাবে সহকারী প্রসিকিউটর পদে। হতে হবে অবিবাহিত। এ পদে পুরুষ প্রার্থীর উচ্চতা ১.৬৮ মিটার, ওজন ৫০ কেজি, মহিলা প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার, ওজন ৪৬ কেজি হতে হবে। বুকের মাপ উভয় প্রার্থীর বেলায় স্বাভাবিক ৭৮ সে. মি. এবং সম্প্রসারণে ৮২ সে. মি. হতে হবে। দ্বিতীয় শ্রেণির স্নাতক হলেই আবেদন করা যাবে উপ-পরিদর্শক পদে। গবেষণার কাজে অভিজ্ঞ ও দ্বিতীয় শ্রেণিতে স্নাতক ডিগ্রিধারীরা আবেদন করতে পারবে গবেষণা তথ্য সংগ্রহকারী পদে। সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। কম্পিউটারে কাজ জানাসহ শর্টহ্যান্ডে প্রতি মিনিটে বাংলায় ৫০ ও ইংরেজিতে ৮০ শব্দের এবং টাইপে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দের গতি থাকতে হবে। গাড়িচালক পদে অষ্টম শ্রেণি পাস এবং বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ হালকা অথবা ভারী যানবাহন চালনার দক্ষতা থাকতে হবে। অগ্রাধিকার দেওয়া হবে যানবাহন মেরামত-সংক্রান্ত প্রশিক্ষণপ্রাপ্তদের। অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে এইচএসসি এবং কম্পিউটারে কাজ জানাসহ টাইপে বাংলায় ও ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে টেলিফোন অপারেটর পদে। সিপাহি পদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি। পুরুষ প্রার্থীর উচ্চতা ১.৬৮ মিটার, ওজন ৫০ কেজি, মহিলা প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার, ওজন ৪৬ কেজি হতে হবে। বুকের মাপ উভয় প্রার্থীর বেলায় স্বাভাবিক ৭৮ সে. মি. এবং সম্প্রসারণে ৮২ সে. মি. হতে হবে। ওয়্যারলেস অপারেটর পদে আবেদনের যোগ্যতা এসএসসি। নিরাপত্তা প্রহরী ও পরিচ্ছন্নতাকর্মী পদে আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি। নিরাপত্তা প্রহরী পদে শারীরিক যোগ্যতাসম্পন্ন হতে হবে। প্রসিকিউটর ও সিপাহি পদে পুরুষ প্রার্থীর উচ্চতা ১.৬৮ মিটার, ওজন ৫০ কেজি, মহিলা প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার, ওজন ৪৬ কেজি হতে হবে। বুকের মাপ উভয় প্রার্থীর বেলায় স্বাভাবিক অবস্তায় ৭৮ সে. মি. এবং সম্প্রসারিত অবস্থায় ৮২ সে. মি. হতে হবে। যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে তা বিজ্ঞপ্তিতে দেওয়া আছে। ১ ডিসেম্বর ২০১৭ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

 

আবেদন যেভাবে

আবেদন করতে হবে অনলাইনে। টেলিটকের ওয়েবসাইটে (http://dnc.teletalk.com.bd) ও http://bit.ly/2CYgfXE লিংকে অনলাইন আবেদন ফরম পাওয়া যাবে। অনলাইনে আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফি জমা দেওয়ার শেষ সময় ৩১ জানুয়ারি বিকেল ৫টা।  অনলাইনে আবেদনের প্রয়োজনীয় নির্দেশনা পাওয়া যাবে। নির্দেশনা অনুসারে আবেদন ফরম পূরণ, পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। সব আবেদন বাছাই করে যোগ্যদের লিখিত পরীক্ষার জন্য অনলাইনে প্রবেশপত্র ইস্যু করা হবে। ওয়েবসাইট থেকে প্রবেশপত্র প্রিন্ট করে নিতে হবে। প্রার্থীর মোবাইল নম্বরে জানিয়ে দেওয়া হবে পরীক্ষার কেন্দ্র, স্থান ও সময়।

 

পরীক্ষার প্রস্তুতি

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লিখিত ও মৌখিক পরীক্ষার পাশাপাশি কম্পিউটার অপারেটর ও কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ব্যবহারিক এবং সিপাহি পদে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করা হতে পারে। পদ সংশ্লিষ্ট বিষয়েও প্রশ্ন করা হয়ে থাকে। তৃতীয় শ্রেণির পদে নবম-দশম শ্রেণির বোর্ড নির্ধারিত বইগুলো পড়লে ভালো করা যাবে। আগের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র দেখলে ভালো ধারণা পাওয়া যাবে। সরকারি চাকরির বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষার বেশ কিছু প্রকাশনীর রিক্রুটমেন্ট গাইড পাওয়া যায়। এসব বই প্রস্তুতিতে সহায়ক হতে পারে।

 

বেতন-ভাতা 

২০১৫ সালের বেতন স্কেল অনুসারে হিসাবরক্ষক, সহকারী প্রসিকিউটর, উপ-পরিদর্শক পদে ১২৫০০-৩০২৩০ টাকা স্কেলে বেতন পাবেন। গবেষণা তথ্য সংগ্রহকারী পদে ১১৩০০-২৭৩০০ টাকা ও সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর পদে ১১০০০-২৬৫৯০ টাকা স্কেলে বেতন পাবেন। গাড়িচালক পদে ৯৭০০-২৩৪৯০ টাকা, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ও টেলিফোন অপারেটর পদে ৯৩০০-২২৪৯০ টাকা, সিপাহি পদে ৯০০০-২১৮০০ টাকা, ওয়্যারলেস অপারেটর পদে ৮৮০০-২১৩১০ টাকা, নিরাপত্তা প্রহরী ও পরিচ্ছন্নতাকর্মী পদে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে।
 


মন্তব্য