kalerkantho


ক্যারিয়ার কনসালট্যান্সি

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ও ক্যারিয়ার

পরামর্শ দিয়েছেন অধ্যাপক ড. এম এ মাননান উপাচার্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় গাজীপুর

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ও ক্যারিয়ার

প্রশ্ন : পারিবারিক কারণে এইচএসসির পর আমার পড়াশোনায় কয়েক বছর বিরতি ঘটেছে। জানতে পেরেছি শিক্ষাবিরতি থাকলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ আছে। কোন কোন বিষয়ে পড়ার সুযোগ আছে এবং কোন বিষয়ে পড়লেও কোথায় চাকরির সুযোগ আছে? ক্যারিয়ারে উন্নতি করা যাবে—এমন কিছু কোর্সের বিষয়ে পরামর্শ চাই।

—রফিকুল ইসলাম

রায়গঞ্জ, সিরাজগঞ্জ।

 

বিশেষজ্ঞ পরামর্শ : এইচএসসি-উত্তীর্ণ যেকোনো শিক্ষার্থী উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ে চার বছরমেয়াদি অনার্স কোর্সে ভর্তি হতে পারেন। বিএ (অনার্স), বিএসএস (অনার্স), এলএলবি (অনার্স), বিবিএ, বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংসহ অনেক প্রগ্রামে পড়ার সুযোগ আছে আমাদের প্রতিষ্ঠানে। এইচএসসি-উত্তীর্ণ শিক্ষার্থীরা তিন বছরমেয়াদি ডিগ্রি কোর্সেও ভর্তি হতে পারেন। যেমন বিএজিএড (কৃষিবিষয়ক), বিএ, বিবিএস ও বিএসএস।

বিবিএ ব্যতীত অন্য সব কোর্সের শিক্ষার মাধ্যম বাংলা। বাংলায় লিখিত পাঠ্যপুস্তকগুলো ওয়েবসাইটে ই-বুক আকারে আপলোড করা আছে। সেখান থেকে শিক্ষার্থীরা বিনা মূল্যে বইগুলো ডাউনলোড করে নিতে পারবে। পড়াশোনায় বিরতি থাকলে উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ের কোনো প্রগ্রামে ভর্তি হতে অসুবিধা হয় না। উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ের দেশব্যাপী ১২টি আঞ্চলিক ও ৮০টি উপ-আঞ্চলিককেন্দ্র থেকে তথ্য পাওয়া যাবে। তথ্য পাওয়া যাবে উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও (www.bou.edu.bd)।

ক্যারিয়ারের উন্নতির কথা মাথায় রেখে অনেকেই এ বিষয়গুলো পছন্দ করেন : এলএলবি (অনার্স), বিবিএ, বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (অনার্স), বিএজিএড ও বিবিএ। কৃষিবিষয়ক বিএজিএড প্রগ্রামে পড়াশোনা করলে সরকারের কৃষি অধিদপ্তরের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি পাওয়া যায়। এলএলবি কোর্সে পড়াশোনা শেষে আইন পেশার সঙ্গে যুক্ত হতে পারবেন। বিভিন্ন প্রতিষ্ঠানে ল অ্যাডভাইজার হিসেবেও কাজের সুযোগ আছে। অন্য কোর্সগুলোর বেশির ভাগই বাণিজ্য রিলেটেড। এসব বিষয়ে পড়ে ব্যবসাপ্রতিষ্ঠানে কাজের সুযোগ পাওয়া যাবে।

পড়াশোনায় বিরতি ঘটেছে বলে হতাশার কিছু নেই। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেও ভালো ক্যারিয়ার গড়া যাবে। যেকোনো বিষয়ে পড়েই মিলতে পারে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কাজের সুযোগ। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব এমনকি সচিব পদেও অনেকে চাকরি করছেন।


মন্তব্য