kalerkantho


নিয়োগ চলছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে

নার্সিং সহকারী, আর্মারার, অফিস সহায়কসহ বিভিন্ন পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। আবেদনের শেষ তারিখ ৭ ফেব্রুয়ারি। খোঁজ জানাচ্ছেন সাইফুল ইসলাম

২৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



নিয়োগ চলছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৮৩ জন, গাড়িচালক ৪৯ জন, নার্সিং সহকারী ১১ জন, আর্মারার ২০ জন এবং অফিস সহায়ক পদে ২০ জনসহ মোট ১৮৩ জন লোক নেবে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। বিজ্ঞপ্তিটি প্রকাশ হয়েছে ৪ জানুয়ারির আমাদের সময়, ৫ জানুয়ারির ইত্তেফাক ও ৬ জানুয়ারির সমকাল পত্রিকায়।

 

 

আবেদনের যোগ্যতা

 

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্নগতি প্রতি মিনিটে ইংরেজি ও বাংলায় ২০ শব্দের গতি থাকতে হবে। থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ। গাড়ি চালনায় অভিজ্ঞ ও অষ্টম শ্রেণি পাস হলেই করা যাবে গাড়িচালক পদে। নার্সিং সহকারী পদে আবেদনের যোগ্যতা এইচএসসিসহ নার্সিং বিষয়ে ডিপ্লোমা। এইচএসসি হলেই আবেদন করা যাবে আর্মারার পদে। অস্ত্র রক্ষণাবেক্ষণ ও মেরামতকাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এসএসসি পাস হলেই আবেদন করা যাবে অফিস সহায়ক পদে। জানা থাকতে হবে বাইসাইকেল চালনা। ১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে সব বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

 

 

আবেদন যেভাবে

 

বিজ্ঞপ্তির সঙ্গে আবেদন ফরম ও লিখিত পরীক্ষার প্রবেশপত্র দেওয়া আছে। নির্ধারিত ছক অনুসারে আবেদন ফরম ও প্রবেশপত্র পূরণ করা যাবে হাতে লিখে বা কম্পিউটারে কম্পোজ করে। ওয়েবসাইট থেকেও আবেদন ফরম ও লিখিত পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে এফোর সাইজের কাগজে প্রিন্ট করে নেওয়া যাবে। আবেদন ফরম ও প্রবেশপত্র ৭ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে উপ-মহাব্যবস্থাপক (প্রশাসন), সদর দপ্তর, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, খিলগাঁও, ঢাকা-১২১৯ ঠিকানায় ডাকযোগে পৌঁছাতে হবে।

 

 

পরীক্ষার প্রস্তুতি

 

বাংলাদেশ আনসার ও গ্রাম পুলিশ প্রতিরক্ষার উপ-মহাপরিচালক ও নিয়োগ পরীক্ষা কমিটির চেয়ারম্যান কর্নেল মহিউদ্দীন মো. জাবেদ জানান, পরীক্ষা হবে তিন ধাপে। লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষা। জেএসসি ও এসএসসি লেভেল থেকে প্রশ্ন করা হয়ে থাকে। বিজ্ঞান, ব্যবসা ও মানবিকের পরীক্ষার্থীর জন্য একই সিলেবাস অনুসরণ করা হবে।

 

আগের পরীক্ষার আলোকে কর্নেল মহিউদ্দীন মো. জাবেদ বলেন, ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হতে পারে। প্রশ্ন করা হবে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে। প্রতিটি বিষয়ে সাধারণত ২৫ নম্বর বরাদ্দ থাকে। এতে এটি কিছুটা কম বেশি হতে পারে। লিখিত পরীক্ষার ক্ষেত্রে এমসিকিউ টাইপের প্রশ্ন হতে পারে। তার সঙ্গে থাকতে পারে বর্ণনামূলক প্রশ্নও।

মহিউদ্দীন মো. জাবেদ বলেন, ‘মৌখিক পরীক্ষার ক্ষেত্রে প্রার্থীর গ্রুমিংটা ভালোভাবে দেখি। তা ছাড়া আচরণ ও পেশাদারি মনোভাব খুব ভালোভাবে পর্যবেক্ষণ করি। প্রার্থীর পদ অনুযায়ী প্রশ্ন করে থাকি। যদি ড্রাইভার হয়, রোড সেন্স সম্পর্কে প্রশ্ন করে থাকি। ব্যবহারিক পরীক্ষার ক্ষেত্রে আমরা পরীক্ষার্থীর দক্ষতা পরীক্ষা করে থাকি। এটা পদ অনুযায়ী হয়ে থাকে। যেমন—ড্রাইভারের ক্ষেত্রে গাড়ি চালনার দক্ষতা দেখা হয়।’

 

 

বেতন-ভাতা

 

গাড়িচালক পদে ভারী লাইসেন্সধারীরা ৯৭০০-২৩৪৯০ টাকা ও হালকা লাইসেন্সধারীরা ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন পাবেন। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও নার্সিং সহকারী ৯৩০০-২২৪৯০ টাকা, আর্মারার ও অফিস সহায়ক বেতন পাবেন ৮২৫০-২০০১০ টাকা স্কেলে।
 


মন্তব্য