kalerkantho

সাম্প্রতিক

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



সাম্প্রতিক

৪ ফেব্রুয়ারি। জাতীয়

—চট্টগ্রামে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের প্রথম টেস্ট ড্র। স্কোর বাংলাদেশ ৫১৩ ও ৩০৭/৫ এবং শ্রীলঙ্কা ৭১৩/৯। প্রথম বাংলাদেশি হিসেবে দুই ইনিংসেই মমিনুল হকের সেঞ্চুরি।

 

আন্তর্জাতিক

—আলঙ্কারিক রাষ্ট্রপ্রধান কিম ইয়ং ন্যামকে শীতকালীন অলিম্পিক উপলক্ষে দক্ষিণ কোরিয়ায় পাঠানোর কথা জানাল উত্তর কোরিয়া।

 

৫ ফেব্রুয়ারি। জাতীয়

—স্বল্পোন্নত বা এলডিসিভুক্ত ৪৫ দেশগুলোর মধ্যে পাঁচটি দেশ গত বছর ৭ শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জন করেছে, যার অন্যতম বাংলাদেশ। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা আঙ্কটাডের প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে বাংলাদেশ ৭.১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছে।

—অর্থনৈতিক স্বাধীনতা সূচকে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৮তম। এ সূচক প্রকাশ করে যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান দ্য হেরিটেজ ফাউন্ডেশন।

 

আন্তর্জাতিক

—আদালত-সরকার দ্বন্দ্বের জেরে মালদ্বীপে জরুরি অবস্থা জারির পর দেশটির প্রধান বিচারপতি আবদুল্লাহ সাঈদসহ দুই বিচারপতি এবং সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমসহ সাতজনকে গ্রেপ্তার করল পুলিশ।

 

৬ ফেব্রুয়ারি। জাতীয়

—রাজধানীতে অনুমতি ছাড়া উচ্চশব্দে গান-বাজনা নিষিদ্ধ করল ডিএমপি।

 

আন্তর্জাতিক

—মালদ্বীপে দণ্ডিত ৯ বিরোধী রাজনীতিককে মুক্তি দেওয়ার নির্দেশ প্রত্যাহার সুপ্রিম কোর্টের।

 

৭ ফেব্রুয়ারি। জাতীয়

—বাংলাদেশের ২১তম রাষ্ট্রপতি পদে আবার বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত।

 

আন্তর্জাতিক

—ভারতের রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়াকে দিল্লি থেকে তেল আবিব যেতে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল সৌদি আরব।

—ভারত নামিদামি বেসরকারি হাসপাতালে গরিব মানুষকে চিকিৎসা সুবিধা দিতে চালু করতে যাচ্ছে ‘আয়ুষ্মান ভারত’ নামে নতুন এক প্রকল্প।

—২২ এপ্রিল ভেনিজুয়েলায় সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করল ক্ষমতাসীন সরকার।

 

৮ ফেব্রুয়ারি। জাতীয়

—বিদেশ থেকে জিয়া অরফানেজ ট্রাস্টের নামে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড। ১০ বছরের কারাদণ্ড বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের।

—পটুয়াখালীর লেবুখালীতে পায়রা নদীর তীরে এক হাজার ৫৩২ একর জমিতে ‘শেখ হাসিনা সেনানিবাসের’ উদ্বোধন। দেশের দক্ষিণাঞ্চলে এটিই প্রথম সেনানিবাস।

 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে অবৈধ অভিবাসী গ্রেপ্তারের হার বেড়েছে ৩০ শতাংশ। গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের তথ্য। যুক্তরাষ্ট্রের অভিবাসন ও কাস্টমস সংস্থা গত বছর এক লাখ ৪৩ হাজার ৪৭০ জনকে গ্রেপ্তার করে।

 

৯ ফেব্রুয়ারি। জাতীয়

—বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের হাতে থাকা ৫০০ ও ১০০০ রুপির নোট আর ফেরত নেবে না ভারত। বর্তমান দর অনুযায়ী, বাংলাদেশের হাতে থাকা ৬৫ কোটি টাকার সমমূল্যের রুপি মূল্যহীন হয়ে গেছে। উল্লেখ্য, ২০১৬ সালের ৮ নভেম্বর মধ্যরাত থেকে ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট নিষিদ্ধ করা হয়।

 

আন্তর্জাতিক

—শীতকালীন অলিম্পিক অনুষ্ঠানের উদ্বোধনীতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জংয়ের সঙ্গে হাত মেলালেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন।

—বাজেট সংকটে আবারও অচল যুক্তরাষ্ট্র সরকার। তবে কয়েক ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা দুই বছরের জন্য ফেডারেল বাজেট বিলের পক্ষে ভোট দিয়ে সংকটের সমাধান করেন। তিন সপ্তাহের ব্যবধানে এই নিয়ে দ্বিতীয়বার অচলাবস্থার সৃষ্টি হলো।

—সৌদি নারীদের জন্য বোরকা বা আবায়া পরার বাধ্যবাধকতা থাকা জরুরি নয় বলে মত দিলেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় পরিষদ কাউন্সিল অব সিনিয়র স্কলারের জ্যেষ্ঠ নেতা শেখ আবদুল্লাহ আল মুতলাক।

 

১০ ফেব্রুয়ারি। জাতীয়

—মিরপুর টেস্টে বাংলাদেশকে ২১৫ রানে হারিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতল শ্রীলঙ্কা। ম্যান অব দ্য ম্যাচ ও ম্যান অব দ্য সিরিজ রোশেন সিলভা।

 

আন্তর্জাতিক

—প্রথমবারের মতো ফিলিস্তিন সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের কোনো প্রধানমন্ত্রীর এটাই প্রথম ফিলিস্তিন সফর। তিন ঘণ্টার এই সফরে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন মোদি।

—সিরিয়া থেকে ছোড়া গোলার আঘাতে ইসরায়েলের একটি জঙ্গি বিমান ভূপাতিত।


মন্তব্য