kalerkantho


রাজশাহী চিড়িয়াখানার নারী ঘড়িয়ালের জন্য আনা হলো সঙ্গী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

১৩ আগস্ট, ২০১৭ ২১:০৯



রাজশাহী চিড়িয়াখানার নারী ঘড়িয়ালের জন্য আনা হলো সঙ্গী

ছবি : কালের কণ্ঠ

বিপন্ন প্রায় প্রাণি ঘড়িয়ালের বংশ বৃদ্ধির করতে রাজশাহী চিড়িয়াখানার নারী ঘড়িয়ালের জন্য একটি পুরুষ ঘড়িয়াল আনা হয়েছে ঢাকা থেকে। আজ রবিবার পুরুষ ঘড়িয়ালটিকে রাজশাহী চিড়িয়াখানার সংরক্ষিত পুকুরে নারী ঘড়িয়ালের কাছে ছেড়ে দেওয়া হয়। এর আগে আরেকটি নারী ঘড়িয়ালকে রাজশাহী চিড়িয়াখানা থেকে দিয়ে দেওয়া হয় ঢাকা চিড়িয়াখানায়। সেই অংশ হিসেবে ঢাকা থেকে নিয়ে যাওয়া হয় পুরুষ ঘোড়িয়ালকে।  

এদিকে ঘড়িয়ালের পাশাপাশি ৪টি ভারতীয় রঙিন ময়ূরও (২টি পুরুষ ও ২টি স্ত্রী) আনা হয়েছে রাজশাহী চিড়িয়াখানার জন্য।  

রাজশাহী চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ফরহাদ উদ্দিন জানান, ঘড়িয়ালের জোড়া সাধারণত ডিসেম্বর-জানুয়ারিতে মিলিত হয়। মার্চ-এপ্রিলে ডিম দেয়। ৭০ থেকে ৯০ দিনের মধ্যে ডিম ফুটে বাচ্চা বের হয়। একটি নারী ঘড়িয়াল সাধারণত ৪০-৪৫টি ডিম দেয়।  

তিনি আরো জানান, গত ১১ আগষ্ট রাতে রাজশাহী চিড়িয়াখানা হতে ১টি স্ত্রী ঘড়িয়াল ট্রাকে করে নিয়ে যাওয়া হয় ঢাকা চিড়িয়াখানায়। পরে সেখান থেকে ১টি পুরুষ ঘড়িয়াল এনে আজ রবিবার ভোরে রাজশাহী চিড়িয়াখানায় অবমুক্ত করা হয়।

 

ঘড়িয়াল সংরক্ষণের এই যুগোপযোগী পদক্ষেপ গ্রহণের জন্য রাসিক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং এ ধরনের উদ্যোগ অব্যাহত থাকবে বলে তিনি জানান।  


মন্তব্য