kalerkantho


সাভারে তথ্য মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)    

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:২৮



সাভারে তথ্য মেলা শুরু

'জানব, জানাব, দুর্নীতি রুখব'- এ স্লোগানকে সামনে রেখে সাভারে আজ  বুধবার শুরু হয়েছে দুই দিনব্যাপী তথ্য মেলা। সাভার উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ও সচেতন নাগরিক কমিটি (সনাক) সাভার-ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সাভার উপজেলা পরিষদ চত্বরে এ মেলার আয়োজন করে।

তথ্যমেলার আয়োজনে সহযোগিতা করে দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) ও এনজিও সমন্বয় পরিষদ, সাভার। মেলায় ৪২টি স্টলে মোট ৪৭টি সরকারি বেসরকারি দপ্তর বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে বিনামূল্যে নিজ নিজ দপ্তর ও অফিসের তথ্য ও পরামর্শ প্রদান করে।

সকালে বর্ণাঢ্য শোভাযাতার মাধ্যমে মেলা উদ্ধাধন করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে 'দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাভার উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী  কমিশনার (ভূমি) বিকাশ বিশ্বাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার পৌরসভার মেয়র আব্দুল গণি।

সভায় বক্তব্য দেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আমজাদুল হক, সনাক সাভারের সভাপতি অধ্যাপক দীপক কুমার রায়, টিআইবি'র প্রোগ্রাম ম্যানেজার মো. আতিকুর রহমান, সাভার উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি শওকত আলী মাহামুদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা আক্তার জাহান প্রমুখ। এ সময় আমিনবাজার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইমরুল হাসান, সাভার সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষসহ বিভিন্ন শ্রেণি পেশার কয়েক শ নাগরিক উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, এখন আর তথ্য গোপন করার সুযোগ নেই। আইন অনুযায়ী প্রকাশযোগ্য সকল তথ্য সাধারণ মানুয়ের জন্য উন্মুক্ত করতে হবে।

তথ্য পাওয়ার অধিকার মানুষের অন্যান্য মৌলিক অধিকার পূরণের পূর্বশর্ত। এটি গণতন্ত্রের প্রাণ, দারিদ্র্য বিমোচনের হাতিয়ার। আর জনগণের তথ্যপ্রাপ্তি নিশ্চিত করা হলে সরকারি-বেসরকারি দপ্তরের সেবা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা হবে। দেশে দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে।


মন্তব্য