kalerkantho


ভয়াবহ ভাঙনের মুখে চাঁদপুরের আলুরবাজার

চাঁদপুর প্রতিনিধি    

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৫২



ভয়াবহ ভাঙনের মুখে চাঁদপুরের আলুরবাজার

নতুন করে ভয়াবহ ভাঙনের কবলে পড়েছে চাঁদপুর সদরের মেঘনা নদীর পশ্চিমপাড় আলুরবাজার এলাকা। গত এক সপ্তাহে সেখানকার বিস্তীর্ণ জনপদ নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

অনেকেই ভিটেমাটি হারিয়ে অন্যত্র  চলে গেছেন। এমন পরিস্থিতিতে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আব্দুল হাই ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

চাঁদপুর সদরের ইব্রাহিমপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাসেম জানান, তার এলাকার মেঘনা নদীর পশ্চিমপাড়ের আলুরবাজার ও তার আশপাশের বিস্তীর্ণ এলাকা গত এক সপ্তাহের ভয়াবহ ভাঙনে বিলীন হয়ে গেছে। এতে শুধু মানুষজনের ভিটেমাটিই নয়, পাশের বিআইডাব্লিউটিসি'র টার্মিনাল এবং চাঁদপুর-শরীয়তপুর ফেরি সার্ভিসের ঈদগাহ ঘাটও এখন হুমকির মুখে। তিনি আরও জানান, আলুরবাজার এলাকার অনেকেই নদী ভাঙনের শিকার হয়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন।

ইউপি চেয়ারম্যান আবুল কাসেম সরকারের কাছে দাবি জানিয়ে বলেন, ভাঙন রক্ষায় জরুরিভিত্তিতে কাজ শুরু না করা হলে পরিস্থিতির আরও অবনতি ঘটবে।

এদিকে, গতকাল বুধবার সন্ধ্যায় চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল হাই ঘটনাস্থল পরিদর্শন করেন। এ বিষয় বৃহস্পতিবার দুপুরে তিনি দৈনিক কালের কণ্ঠের এই প্রতিবেদককে জানান, আলুরবাজার ও এর আশপাশের এলাকা নদীভাঙন থেকে রক্ষার জন্য সরকারের নীতিনির্ধারক মহলে একটি প্রস্তাবনা পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আশা করেন, প্রস্তাবনাটি পাশ হলে অচিরেই সেখানে কার্যকরী ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

 


মন্তব্য