kalerkantho


সাভারে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)    

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৪৮



সাভারে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

রাজধানী ঢাকার উপকণ্ঠ সাভারে অনুষ্ঠিত হয়েছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ। গতকাল শুক্রবার বেলা ২টার দিকে তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে সাভারের ধলেশ্বরী নদীর শহীদ রফিক সেতু এলাকায় এ নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

বাইচ শেষ হয় সন্ধ্যা ৭টার দিকে।

নৌকাবাইচে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ২৪টি নৌকা অংশগ্রহণ করে। ধলেশ্বরী নদীর কেরানীগঞ্জ লঙ্কারচর এলাকা থেকে নৌকাবাইচ শুরু হয়ে প্রায় দুই কিলোমিটার এলাকা অতিক্রম করে শহীদ রফিক সেতুতে শেষ হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকার নবাবগঞ্জ থেকে আসা মাসুদ রানার দল ও নৌকা। এতে পুরস্কার হিসেবে প্রথম স্থান অধিকারী দলকে একটি মোটরসাইকেল ও রানার আপ দলকে একটি ফ্রিজ দেওয়া হয়। নৌকাবাইচের মূল আর্কষণ ছিল বিশাল আকৃতির একটি কলা গাছের ভেলা।

তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য ডা. এনামুর রহমান, সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম, সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব প্রমুখ।

নৌকাবাইচ আয়োজক কমিটির সদস্য আমান উল্লাহ সরকার বলেন, "গ্রাম বাংলার এ ঐহিত্যবাহী নৌকাবাইচ সব শ্রেণি পেশার মানুষের কাছেই অত্যন্ত জনপ্রিয়।

শুক্রবার তৈরি পোশাক কারখানাগুলো বন্ধ থাকায় শ্রমিকরা এ আনন্দ শতভাগ উপভোগ করতে পারেন বলে তার বিশ্বাস। " ঐতিহ্যবাহী এ সংস্কৃতি ধরে রাখতে ও সবাইকে একটু বিনোদন দেওয়ার জন্য এ নৌকাবাইচের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।  


মন্তব্য