kalerkantho


ফরিদপুরে বাল্য বিয়ে রেজিস্ট্রি করায় দণ্ড, জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

১২ অক্টোবর, ২০১৭ ২০:২৫



ফরিদপুরে বাল্য বিয়ে রেজিস্ট্রি করায় দণ্ড, জরিমানা

ফরিদপুরের মধুখালী উপজেলায় বাল্য বিয়ে রেজিস্ট্রি করার দায়ে বিবাহ রেজিস্ট্রার (কাজী)কে ২৮ দিন ও মেয়ের দুলাভাইকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং মেয়ের নানাকে পাঁচ শ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, উপজেলার রায়পুর ইউনিয়নের দামদরদী গ্রামের হাবিল শেখ তার ১৪ বছরের নাবালিকা কন্যা পিংকিকে (১৪) গতকাল বুধবার রাতে বিয়ে দেওয়ার প্রস্তুতি নেয়।

ওই ইউনিয়নের বিবাহ রেজিস্ট্রার (কাজী) আব্দুস সালাম খান (৩৭) বিয়ে রেজিস্ট্রি করে। বাল্য বিয়ের খবর পেয়ে ইউএনও লুত্ফুন নাহার দ্রুত ওই বাড়িতে পৌঁছালে কাজী পালিয়ে যেতে সমর্থ হয়।

আদালত মেয়ের দুলাভাই রিপন মোল্লাকে আটক করে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং মেয়ের নানা আলেপ শেখকে (৭২) পাঁচ শ টাকা জরিমানা করেন। আজ বৃহস্পতিবার দুপুরে পুলিশ ওই কাজীকে আটক করে ইউএনও'র দপ্তরে হাজির করে। পরে ইউএনও ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্য বিয়ে রেজিস্ট্রি করার দায়ে কাজীকে ২৮ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ইউএনও লুত্ফুন নাহার জানান, ওই কাজীকে বাল্য বিয়ে রেজিস্ট্রি না করতে একাধিকবার বলা হয়েছে। কিন্তু তিনি শোনেননি। তাকে ১৮৬০ সালের দণ্ডবিধির ১৮৮ ধারায় কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।


মন্তব্য