kalerkantho


জামালপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

জামালপুর প্রতিনিধি    

১৩ অক্টোবর, ২০১৭ ১৮:৫৭



জামালপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

ছবি: কালের কণ্ঠ

'দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি'- এ স্লোগানকে সামনে রেখে সারা দেশের মতো জামালপুরেও পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।

এ উপলক্ষে আজ শুক্রবার সকালে শহরের বকুলতলা চত্বর হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাসেল সাবরিনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী আনোয়ার ইউসুফ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. মফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রাজ্জাক, ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক ও জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলনের সভাপতি জাহাঙ্গীর সেলিম, নার্সিং ইনস্টিটিউটের তত্ত্বাবধায়ক মোর্শেদা ইয়াসমিন, ব্র্যাক জেলা প্রতিনিধি শফিকুল ইসলাম, অপরাজেয় বাংলাদেশের আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, জিলা স্কুলের সহকারী শিক্ষক শফিকুর রহমান, গুয়াবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সানিয়া সুলতানা, নার্সিং ইনস্টিটিউটের ছাত্রী লিজা ইয়াসমিন, অপরাজেয় বাংলাদেশের ছাত্রী ময়না আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে দিবসটির ওপর বিভিন্ন বার্তা সম্বলিত মাল্টিমিডিয়া উপস্থাপন করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা তানভীর আহম্মেদ।

বক্তারা চলতি বছরের ভয়াবহ বন্যা এবং রোহিঙ্গা সমস্যায় সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় সরকার সাফল্যের পরিচয় দেওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। পাশাপাশি দুর্যোগের হাত থেকে রক্ষায় বেশি করে বৃক্ষ রোপণ, নদী ড্রেজিং, অপরিকল্পিত বাঁধ নির্মাণ না করা, সব ধরনের দূষণ প্রক্রিয়া বন্ধ, বর্জ্য ব্যবস্থাপনা জোরদার, বাড়িভিটা উঁচুকরণ, দুর্যোগ সহনীয় বাড়িঘর নির্মাণ, জামালপুর জেনারেল হাসপাতালের বর্জ্য অপসারণসহ বিভিন্ন বিষয়ের ওপর সুপারিশ তুলে ধরেন বক্তারা।   


মন্তব্য