kalerkantho


ভোলায় টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত

ভোলা প্রতিনিধি   

২২ অক্টোবর, ২০১৭ ০১:৩৪



ভোলায় টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত

উপকূলীয় দ্বীপ জেলা ভোলায় গত কয়েক দিনের টানা বর্ষণে এখানকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গত প্রায় ৩ দিন ধরে টানা বর্ষণের কারণে জরুরি কাজ ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছেনা।

অধিকাংশ ব্যবসায়ী দোকানপাটও বন্ধ রয়েছে। এতে করে প্রায় জনশুণ্য হয়ে পড়েছে সদর রোড।

সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির সংখ্যা কমে যায়। প্রায় অঘোষিতভাবে বন্ধ হয়ে যায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। একইসঙ্গে উত্তাল হয়ে ওঠে মেঘনা ও তেঁতুলিয়া নদী। বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি। নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় ভোলা পৌর এলাকা ছাড়াও জেলার বিভিন্ন উপজেলার নিম্মাঞ্চল প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে ফসলি জমি। নষ্ট হয়েছে জমির বিভিন্ন ফসল।

বহু পুকুর ও ঘেড়ের মাছ ভেসে গেছে। এতে ব্যাপক ক্ষতি হয়েছে।

শনিবারও সকাল থেকে বিকেল পর্যন্ত টানা বর্ষণের সঙ্গে প্রবল বেগে বাতাসের চাপ বাড়তে থাকে।       

এদিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ভোলা-লক্ষ্মীপুর রুটের ফেরি সার্ভিসসহ নৌপথের সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ।  

বিআইডব্লিউটিএ ভোলার ট্রাফিক ইন্সপেক্টর মো. নাছিম শনিবার বিকেলে কালের কণ্ঠকে জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার পাশাপশি বাতাসের চাপ বেড়ে যাওয়ায় দুপুর ১টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভোলা-লক্ষ্মীপুর রুটের ফেরি সার্ভিসসহ ভোলা থেকে নৌ রুটের সব ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। ফলে ভোলার সঙ্গে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার যোগাযোগ একরকম বিচ্ছিন্ন হয়ে গেছে।  


মন্তব্য