kalerkantho


সেই প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় সিডরের ১০ বছর পালন

বরগুনা প্রতিনিধি    

১৫ নভেম্বর, ২০১৭ ১২:০১



সেই প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় সিডরের ১০ বছর পালন

শোকযাত্রা, আলোচনাসভা, গণকবরে পুষ্পস্তকক অর্পণ ও দোয়া মাহফিলের মধ্যে দিয়ে আজ বুধবার বরগুনায় প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় সিডরের ১০ বছর পালন করা হয়েছে। ২০০৭ সালের এই দিনে ঘূর্ণিঝড় সিডর লণ্ডভণ্ড করে দেয় বরগুনাসহ উপকূলবাসীর জীবনধারা।

 

আজ বুধবার সকাল সাড়ে ৮টায় প্রেস ক্লাব চত্বর থেকে বরগুনা ১ আসনের সংসদ সদস্য অ্যঅডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর নেতৃত্বে একটি শোকযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিল শেষে প্রেস ক্লাব চত্বরে এসে শেষ হয়। পরে গর্জনবুনিয়া গণকবরে পুষ্পস্তপক অপর্ণ ও দোয়া করা হয়।  

এ ছাড়াও স্থানীয় গর্জনবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজিত আলোচনাসভায় প্রেস ক্লাবের সভাপতি জাকির হোসেন মিরাজের সভাপতিত্বে আলোচনা করেন বরগুনা জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান, বরগুনা পৌর মেয়র মো. শাহাদাত হোসন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিচুর রহমান সাংবাদিক হাসানুর রহমান ঝন্টু প্রমুখ। পরে সিডরের স্মৃতি আলোকচিত্রে দেখানো হয়। বরগুনা প্রেস ক্লাব সিডর স্মরণে এ সকল কর্মসূচির আয়োজন করে।

উল্লেখ্য, ২০০৭ সালের ১৫ নভেম্বর বরগুনাসহ এই উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় সিডর। প্রলয়ঙ্করী তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে যায় উপকূল। জলোছ্বাসের প্রবল তোড়ে বেড়িবাঁধ উপচে এবং ভেঙে পানি ঢুকে চেনা জনপদ মুহূর্তে পরিণত হয় অচেনা এক ধ্বংসস্তূপে। সরকারি হিসেব অনুযায়ী, বরগুনায় ১৩৪৫ জন মানুষের লাশ উদ্ধার করা হয়েছিল।

এখনো নিখোঁজ রয়েছে ১৫৬ জন। তবে বেসরকারি হিসেবে নিহতের সংখ্যা প্রায় ২ হাজার এবং আহতের সংখ্যা ২৮ হাজার ৫০ জন।


মন্তব্য