kalerkantho


ইউপিডিএফে ভাঙন, দলটির নতুন কমিটির আত্মপ্রকাশ

খাগড়াছড়ি প্রতিনিধি   

১৫ নভেম্বর, ২০১৭ ১৪:১৩



ইউপিডিএফে ভাঙন, দলটির নতুন কমিটির আত্মপ্রকাশ

পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্তশাসন আন্দোলনের ১৯ বছরের মাথায় দ্বিধা, বিভক্তি দেখা দিয়েছে আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) মধ্যে। আজ বুধবার সকালে জেলা সদরের খাগড়াপুর কমিউনিটি সেন্টারে এক সংবাদ সম্মেলন করে দলটির নতুন কমিটির আত্মপ্রকাশ করা হয়।

এর মধ্যে দিয়ে প্রসিত বিকাশ খীসার নেতৃত্বাধীন এই আঞ্চলিক রাজনৈতিক দলটি ভাঙনের মুখে পড়ল।  

ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে ৭ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। নতুন কমিটিতে আহ্বায়ক তপন জ্যোতি চাকমা (বর্মা) ও সদস্যসচিব জলেয়া চাকমা তরু।  

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়েছে, ইউপিডিএফ এর বর্তমান নেতৃত্ব সম্পূর্ণ অগণতান্ত্রিক। তারা গঠনতন্ত্রে নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা থাকলেও দলটির বর্তমান নেতারা বলপ্রয়োগ, চাঁদাবাজি ও গুম, খুনের রাজনীতিতে জড়িয়ে পড়েছে। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত অন্তত ১০ জনের অধিক নেতাকে হত্যা করেছে। ফলে ইউপিডিএফ এর এমন অগণতান্ত্রিক রাজনীতির কারণে সঞ্চয়, দিপ্তী শংকরসহ অসংখ্য নেতাকর্মী দল ত্যাগ করেছেন বলেও অভিযোগ করেন নতুন সংগঠনের নেতারা। এমন নাজুক অবস্থার বিবেচনায় ইউপিডিএফ এর নতুন কমিটি ঘোষণা করতে বাধ্য হয়েছেন বলে নেতারা উল্লেখ করেন।   

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রাম চুক্তির বিরোধিতা করে এবং জনসংহতি সমিতির শীর্ষ নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমার (সন্তু লারমা) নেতৃত্বকে চ্যালেঞ্জ করে গত ১৯৯৮ সালে ২৬ ডিসেম্বর ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) গঠন করা হয়।

 

এদিকে মাদক, সন্ত্রাস ও দুর্বৃত্ত প্রতিরোধ কমিটির ব্যানারে আজ সকালে খাগড়াছড়িতে লাঠি মিছিল বের করে ইউপিডিএফ এর মূল অংশ। এরপরে লাঠি মিছিল থেকে আগামীকাল বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ আহ্বান করা হয়।


মন্তব্য