kalerkantho


ডিএনডি বাঁধের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পের কাজ শুরু আজ

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

৮ ডিসেম্বর, ২০১৭ ০২:১২



ডিএনডি বাঁধের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পের কাজ শুরু আজ

ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) বাঁধ এলাকায় অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা দুর্ভোগের অবসান হতে যাচ্ছে। এ লক্ষ্যে আজ শুক্রবার বিকেল ৩টায় সিদ্ধিরগঞ্জের কদমতলী এলাকায় শুরু হতে যাচ্ছে ৫৫৮ কোটি টাকার বহু কাঙ্খিত ডিএনডি বাঁধ জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধনের কাজ।

প্রকল্পটি বাস্তবায়ন করবে সেনাবাহিনী।

সংশ্লিষ্টরা বলছেন, দুই বছরেরও বেশি সময়ে এ কাজ শেষ হওয়ার কথা থাকলেও আগামী বর্ষা মেৌসুমের আগেই অন্তত জলাবদ্ধতা হবে না এমনটাই আশা করা যাচ্ছে। এ প্রকল্পের জন্য স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

৫৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে যে ডিএনডি বাঁধ তার মধ্যে ৬০ শতাংশ এলাকা ফতুল্লায়। সিদ্ধিরগঞ্জ এলাকাটিও ডিএনডি বাধের ভেতরে। এটা আবার সিটি করপোরেশন এলাকাতেও। এ দুটি থানা নিয়েই নারায়ণগঞ্জ-৪ আসন গঠিত যঁার এমপি শামীম ওসমান। বিগত দিনে এ আসনের এমপিরা বার বার ডিএনডি নিয়ে আশার আলো দেখালেও সেটা ফিকে হয়ে যায়। প্রতি বছর বর্ষা আসলেই দুর্ভোগ আর বিড়ম্বনার শিকার হতো ডিএনডি এলাকার অন্তত ২০ লাখেরও বেশি মানুষ।

বৃষ্টিতে জলাবদ্ধতার সঙ্গে যুক্ত হতো বিভিন্ন কল কারখানার বিষাক্ত কেমিক্যালযুক্ত পানি। থাকতো বসত বাড়ির পয়ঃনিস্কাশনের পানি। সর্বশেষ গত ঈদ উল ফিতর ও ঈদ উল আজহার সময়েও অবর্ণনীয় দুর্ভোগে মানুষের আনন্দ পানিতে ধুয়ে যায়। কোরবানীর পশু রাখারও শুকনো স্থান পায়নি অনেকে।


মন্তব্য