kalerkantho


ভোলায় পাঁচ লাখ শিক্ষার্থী পেল নতুন বই

ভোলা প্রতিনিধি    

১ জানুয়ারি, ২০১৮ ২২:৩৫



ভোলায় পাঁচ লাখ শিক্ষার্থী পেল নতুন বই

ছবি : কালের কণ্ঠ

ভোলায় উৎসবমুখর পরিবেশে বই উৎসবের উদ্বোধন করা হয়েছে। বছরের প্রথম দিন ভোলা জেলার সাত উপজেলায় প্রাথমিক, মাধ্যমিক এবং মাদ্রাসার পাঁচ লাখ ২৪ হাজার ৯০০ শিক্ষার্থীর হাতে বিনামূল্যে প্রায় ৪৫ লাখ ২৫ হাজার নতুন বই তুলে দেওয়া হয়। 

সোমবার দুপুরে ভোলার লালমোহন বালিকা মাধ্যমিক বিদ্যালয় চত্বরে বই উৎসবের উদ্বোধন করেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন। জেলার এক হাজার ৪৪টি প্রাথমিক বিদ্যালয়ের ৩ লাখ শিক্ষার্থী হাতে ১৪ লাখ ৭২ হাজার, ২৭০টি মাধ্যমিক বিদ্যালয়ের এক লাখ ২৪ হাজার ৮৫০ জন শিক্ষার্থীর হাতে ১৭ লাখ ৯১ হাজার ২৪০ পিস এবং ২৪৪টি দাখিল মাদ্রাসার ৭০ হাজার ১৫০ জন শিক্ষার্থীদের হাতে ১০ লাখ ৫ হাজার ৪৫০ পিস বই বিতরণ করা হয়। জেলায় একই দিন একযোগে সব শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়। 

নতুন বই পেয়ে শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে। প্রধান অতিথির বক্তব্যে সাংসদ নরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে রোল মডেল। তার যুগোপযোগী শিক্ষানীতির আলোকে দেশে একদিকে যেমন শিক্ষার মান বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে উন্নয়ন হয়েছে। আধুনিক তথ্য প্রযুক্তি মাধ্যমে তথ্য জ্ঞান সমৃদ্ধ হওয়ার পাশাপাশি শিক্ষার হার বেড়েছে। যা বিগত জিয়াউর রহমান, এরশাদ ও খাদেলা জিয়ার শাসনামলে হয়নি। 

তিনি আরো বলেন, নকলমুক্ত পরীক্ষা হওয়ার ফলে জেএসসি’র ফলাফলে বরিশাল বিভাগে প্রথম হয়েছে এবং জেলার মধ্যে লালমোহন হয়েছে প্রথম। বিএনপি আমলে জেলায় শিক্ষার হার ছিলো ৫৪% তা বেড়ে বর্তমানে হয়েছে ৬৫%। এ ফলাফল আরে বাড়ানোর জন্য আগামীতে নিবিড় পর্যবেক্ষণ করা হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখনে, লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা সামসুল আরিফ, উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন, ভাইস চেয়ারম্যান মাসুমা খানম, মাধ্যমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার জালাল আহমেদ। 

 


মন্তব্য