kalerkantho


দুই দিন কর্মবিরতির পর আশুলিয়ায় কারখানা বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

৩ জানুয়ারি, ২০১৮ ০৫:১৮



দুই দিন কর্মবিরতির পর আশুলিয়ায় কারখানা বন্ধ ঘোষণা

আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় সদ্য যোগদান করা এক কর্মকর্তার প্রত্যাহার চেয়ে ও চাকরিচ্যুত অপর এক কর্মকর্তাকে ফিরিয়ে আনার দাবিতে টানা দুই দিন কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি চলার পর কারখানাটি বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। রাজধানী ঢাকার অদূরে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের বুড়িপাড়া এলাকায় অবস্থিত নীট এশিয়া লিমিটেড কারখানার প্রধান ফটকে মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধের এ নোটিশ ঝুলিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ।

কারখানার শ্রমিকরা জানায়, গত সপ্তাহে কারখানার মহা ব্যবস্থাপক (জিএম) হিসেবে যোগদান করেন মো. বাশারত হোসেন নামের এক ব্যক্তি। এরপর কারখানার উৎপাদন ব্যবস্থাপক (পিএম) তারেক হোসেনকে চাকরিচ্যুত করা হয়। এরপর গত রবিবার সকালে পিএম তারেক কাজে যোগদান করতে চাইলে কারখানা কর্তৃপক্ষ তাকে যোগদানে অপারগতা প্রকাশ করে। ঘটনাটি কারখানায় ছড়িয়ে পড়লে শ্রমিকরা জি এম বাশারতের অপসারণের দাবিতে বিক্ষোভ ও তাঁর অফিস কক্ষ ভাঙচুর করে।

পরে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার মূল ফটকের সামনে এসে টানা দুইদিন রবিবার ও সোমবার অবস্থান নিয়ে জিএমকে অপসারণ ও পিএমকে ফিরিয়ে আনার দাবিতে বিভিন্ন রকমের স্লোগান দিতে থাকে। পরে নতুন করে সংঘর্ষের আশঙ্কায় এবং যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কারখানাটি বন্ধ ঘোষণা করেন মালিকপক্ষ। মঙ্গলবার সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিতে এসে বন্ধের নোটিশ দেখে ফের বিক্ষোভ করতে চাইলে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। পরে শ্রমিকরা যার যার বাড়ি ফিরে যায়।

এ বিষয়ে ঢাকা শিল্প পুলিশ-১ (সাভার-আশুলিয়া জোনের পরিচালক পুলিশ সুপার (এসপি) সানা সামীনুর রহমান শামীম জানান, নীট এশিয়া কারখানার একজন কর্মকর্তাকে চাকরিচ্যুত করারর প্রতিবাদে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছে। বিষয়টি সমাধানের জন্য মালিকপক্ষের সঙ্গে আলোচনা চলছে। অচলাবস্থা ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কর্তৃপক্ষ কারখানাটি তিন দিন বন্ধ ঘোষণা করেছে। কারখানাটির সামনে অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করা হয়েছে।


মন্তব্য