kalerkantho


‌'উন্নয়নের রোল মডেল হবে কেরানীগঞ্জ'

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

১২ জানুয়ারি, ২০১৮ ০১:০৩



‌'উন্নয়নের রোল মডেল হবে কেরানীগঞ্জ'

ছবি: কালের কণ্ঠ

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, কেরানীগঞ্জে বিসিক শিল্প নগরীতে গ্যাস সংযোগ দেয়ার জন্য ১৮০০ কোটি টাকা ব্যয়ে গ্যাসের নতুন লাইন স্থাপন করা হচ্ছে। আগামী ২ মাসের মধ্যে এ লাইন থেকে শিল্প গ্যাস সংযোগ দেয়া শুরু হবে। বুড়িগঙ্গা নদীর পাড়ে আর কোনো ওয়াশিং ডাইং প্লান্ট থাকবে না। সকল প্লান্ট বিসিক শিল্প নগরীতে স্থানান্তর করা হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে আমবাগিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের 'নসরুল হামিদ বিপু নামের' পাঁচতলা নতুন ভবনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, উপজেলার তেঘরিয়া ইউনিয়নে প্রায় ২০০ একর জমিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ ক্যাম্পাস চালু হবে। আমরা চেষ্টা করছি ভিকারুননেসা স্কুলের মতো কিছু স্কুলের শাখা কেরানীগঞ্জে আনার। এ সব স্কুলের শাখা নিয়ে আসতে পারলে আমাদের ছেলে-মেয়েদের কষ্ট করে নদীর ওপারে যেতে হবে না। বুড়িগঙ্গা ২য় সেতু প্রস্তর করা হবে পাশাপাশি সেতুর ওপর দিয়ে ফ্লাইওভার হবে। মন্ত্রী স্থানীয় বাসিন্দাদের উদ্দেশে বলেন, আপনাদের ঘরের ময়লা আপনার বুড়িগঙ্গা নদীর পারে বা যেখানে সেখানে ফেলবেন না। একটি নির্দিষ্ট স্থানে ফেলবেন। সেখান থেকে পরিচ্ছন্ন কর্মিরা এসে ময়লা নিয়ে যাবে। এ জন্য প্রতিটি ইউনিয়নের ময়লা টানার জন্য পরিচ্ছন্ন কর্মি নিয়োগ এবং ভ্যানগাড়ি দেওয়া হচ্ছে। এ ময়লা আমরা ইউপি চেয়ারম্যান মেম্বারদের সাহায্যে তদারকি করে এক জায়গায় ডাম্পিং করব। সে ময়লা থেকে এই কেরানীগঞ্জেই বিদ্যুৎ উৎপাদন করব।

কেরানীগঞ্জসহ সারাদেশে বিদ্যুৎ লাইন মাটির নিচ দিয়ে নেওয়া হবে। এ কাজটি আমরা প্রথম কেরানীগঞ্জ থেকে শুরু করব। তার জন্য প্লান তৈরিও হচ্ছে। প্রধানমন্ত্রীর প্লানগুলো সমাপ্ত হলেই সারাদেশ উন্নয়নের রোল মডেল হবে। উন্নয়নের রোল মডেল হবে কেরানীগঞ্জও। প্রতিমন্ত্রী শিক্ষার্থীদের অবিভাবকদের উদ্দেশে বলেন, বাচ্চাদের পড়ালেখা মনোযোগ ও উৎসাহ দিতে বাবা-মাকে বিদ্যালয়ের যেকোনো প্রোগ্রামে আসতে হবে। তাহলে ছোট ছোট ছেলেমেয়েরা খুশি ও আনন্দিত হয়, আর তারা আনন্দিত হলে পড়ালেখায়ও মনোযোগী হবে। বঙ্গনেত্রী গণতন্ত্রের মানষকন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা পড়ালেখার জন্য প্রচুর অর্থ ব্যয় করছে। তাই আপনারা ছেলে-মেয়েদের পাশে থেকে তাদের পড়ালেখায় মন দেন। আমাদের কেরানীগঞ্জে ছেলেদের চেয়ে মেয়েরা পড়ালেখায় এগিয়ে যাচ্ছে।

আজ আমার কেরানীগঞ্জের মেয়ে ঘরে বসে না থেকে তারা চাকরি করতে চায়। মেয়েরা আজ পুলিশ বাহিনী, বিমান বাহিনী, নৌ বাহিনী, সেনাবাহিনী, ব্যাংকসহ বিভিন্ন সেক্টরে কাজ করছে। এর আগে প্রতিমন্ত্রী জিনজিরা, আগানগর, শুভাঢ্যা ও কোন্ডা ইউনিয়নের ৫টি স্পটে প্রায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র হিসাবে প্রায় ৩ হাজার কম্বল বিতরণ করেন এবং আগানগর ইউনিয়ন পরিষদে ৩৫টি ময়লা টানার জন্য ভ্যানগাড়ি উপহার দেন ও ১০০ পরিচ্ছন্ন কর্মি নিয়োগ দেন। এর মধ্যে ১০ জন কর্মি রাতের টহল দেওয়ার দায়িত্ব পালন করবে।

আমবাগিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও আগানগর ইউপি সদস্য আনোয়ারা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহে এলিদ মাইনুল আমীন। এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মাজেদা সুলতানা, উপজেলা প্রকৌশলী মো. শাহজাহান আলী। আমবাগিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী বিকাশ দে, ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর জেনারেল ম্যানেজার মাহবুবুর রহমান, ঢাকা জেলা আওয়ামী লীগ নেতা মুযাহিদুল ইসলাম মামুন, আগানগর ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর শাহ খুশী, দক্ষিণ কেরানীগঞ্জ থানা যুবলীগ সভাপতি মাহমুদ আলম, আওয়ামী লীগ নেতা মীর আসাদ হোসেন টিটু, জাকির আহমেদ, ঢাকা জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি এইচ এম মেহেদী হাসান, দক্ষিণ কেরানীগঞ্জ থানা ছাত্রলীগ আহবায়ক ফারুক হোসেন মিঠু প্রমুখ।


মন্তব্য