kalerkantho


পার্বত্য ভিক্ষু সংঘের সংঘনায়ক উ স্বাসানা মহাথের আর নেই

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০৫



পার্বত্য ভিক্ষু সংঘের সংঘনায়ক উ স্বাসানা মহাথের আর নেই

ছবি : কালের কণ্ঠ

পার্বত্য ভিক্ষু সংঘের নিকায় সংঘনায়ক ও বান্দরবান জেলার রুমা উপজেলাধীন মিনঝিরি পাড়া বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উ স্বাসানা মহাথের গতকাল শনিবার রাতে নিজ বিহারে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। উ স্বাসানা মহাথেরর দেহত্যাগের খবর ছড়িয়ে পড়লে বান্দরবান জেলাসহ বৌদ্ধ ধর্মাবলম্বী অধ্যুষত এলাকাগুলোতে শোকের ছায়া নেমে আসে। রুমা অগ্রবংশ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভিক্ষু উ নাইন্দিয়া থেরসহ আশপাশের সিনিয়র বৌদ্ধ ভিক্ষুরা সেখানে ছুটে আসেন।

প্রয়াত ভিক্ষু উ স্বাসানার শেষকৃত্য কবে সম্পাদিত হবে, তা এখনও চূড়ান্ত করা হয়নি। বর্তমানে তার মরদেহ বৌদ্ধ বিহারে রাখা হয়েছে। আগামীকাল সোমবার চট্টগ্রাম থেকে আসা একটি মেডিক্যাল টিম তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণের পর চিকিৎসা বিজ্ঞানের বিধান অনুযায়ী তার দেহ সংরক্ষণ করা হবে।

১৯৩০ সালের জুন মাসে রুমা মিনঝিরি পাড়ায় এক সম্ভ্রান্ত মারমা পরিবারে জন্ম নেন তিনি। কিশোর বয়সে শ্রমন এবং মাত্র ২০ বছর বয়সেই তিনি উপ-সম্পদা গ্রহণের মাধ্যমে ভিক্ষু জীবনে প্রবেশ করেন। ভিক্ষু জীবনে তিনি ৬৮বার ‘ওয়া’ বা ‘বর্ষা বাস’ করেন। সবচেয়ে বেশিবার বর্ষাবাস করার ২০০৭ সালে তিনি পার্বত্য ভিক্ষু সংঘের নিকায় সংঘরাজের দায়িত্ব পান। অমৃত্যু তিনি এ পদে বহাল ছিলেন। তিন মাস আগে বিহার চত্বরে পড়ে গিয়ে তিনি কোমর ও মেরুদণ্ডে আঘাত পান। সে থেকে তিনি বিছানায় শয্যাশায়ী ছিলেন।

 

 


মন্তব্য