kalerkantho


দুই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে হেনস্থার জেরে

রোহিঙ্গা শিবিরের রেড ক্রিসেন্ট ফিল্ড হাসপাতালের প্রধানকে দেশ ত্যাগের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১৫ জানুয়ারি, ২০১৮ ১৮:৩৮



রোহিঙ্গা শিবিরের রেড ক্রিসেন্ট ফিল্ড হাসপাতালের প্রধানকে দেশ ত্যাগের নির্দেশ

ছবি : কালের কণ্ঠ

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরের ঘুংধুম রেড ক্রিসেন্টের ফিল্ড হাসপাতালে দুই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অপদস্তকারি অষ্ট্রেলিয়ার নাগরিক মিঃ নুরান হিংসকে চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সাথে এক দিনের মধ্যেই তাকে বাংলাদেশ ছেড়ে যাবার নির্দ্দেশও দেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ শাখার এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে। গতকাল রবিবার সন্ধ্যায় চিঠিটি কক্সবাজারের জেলা প্রশাসক বরাবরে পাঠানো হয়েছে।

এর আগে গত শনিবার সকালে রেড ক্রিসেন্ট ফিল্ড হাসপাতালটিতে এই অপ্রীতিকর ঘটনাটি ঘটেছিল। কক্সবাজারের উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ নিকারুজ্জামান এবং বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস,এম সরওয়ার কামাল হাসপাতালটিতে গেলে ওই বিদেশি নাগরিক তাঁদের নাজেহাল করেন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মাহিদুর রহমান জানান, গত শুক্রবার রাতে কুতুপালং রোহিঙ্গা শিবির সংলগ্ন জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক হাই কমিশন (ইউএনএইচসিআর) স্থাপিত রোহিঙ্গা ট্রানজিট ক্যাম্পের তাঁবুতে এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মোমবাতির আগুনে সংঘটিত অগ্নিকাণ্ডে মা ও তিন সন্তানসহ চারজন রোহিঙ্গার প্রাণহানি ঘটে। এ ঘটনা তদন্তের জন্য ঘটনাস্থলে গিয়েছিলেন দুই সরকারি কর্মকর্তা।

এসময় ফিল্ড হাসপাতালটিতে কর্মরত ছিলেন ফেডারেশন অব রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি) এর নিয়োজিত অস্ট্রেলিয়ান নাগরিক মিঃ নুরান হিংস। এই বিদেশি নাগরিক সরকারি কর্মকর্তাদ্বয়কে হাসপাতালে প্রবেশতো দুরের কথা বরং তাদের প্রতি বিশ্রী ভাষায় কথা বলেন। এমনকি তাদের হাসপাতাল এলাকাও ত্যাগ করতে বাধ্য করেন। 

এঘটনার ব্যাপারে পরররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিক আইএফআরসি’র বাংলাদেশে কর্মরত কর্মকর্তাদের তলব করে প্রতিবাদ জানিয়ে ওই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানায়। এর প্রেক্ষিতেই ওই বিদেশি নাগরিকের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়।


মন্তব্য