kalerkantho


নোয়াখালীতে কালী মন্দিরের প্রতিমা ভাংচুর, অগ্নিসংযোগ

নিজস্ব প্রতিবেদক, নোয়াখালী   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:৪১



নোয়াখালীতে কালী মন্দিরের প্রতিমা ভাংচুর, অগ্নিসংযোগ

নোয়াখালীর সেনবাগ উপজেলার উত্তর মোহাম্মদপুর গ্রামে দেড়শ' বছরের পুরনো একটি কালী মন্দিরে রাতের আধাঁরে অজ্ঞাত দুর্বৃত্তরা হামলা চালিয়ে প্রতিমা ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে। এতে মন্দিরে রক্ষিত ৬টি বিগ্রহ ম–র্তিই ক্ষতিগ্রস্থ হয়। ঘটনাটি ঘটেছে আজ বুধবার ভোররাতে সেনবাগ উপজেলার ৭নং মোহাম্মদপুর ইউনিয়নের উত্তর মোহাম্মদপুর গ্রামের যদু বাবুর (মলয় ডক্তার) বাড়িতে। 

তবে কি কারনে মন্দিরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে, তা জানা যায়নি। এ ঘটনায় স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে ক্ষোভ বিরাজ করছে। এদিকে, ঘটনার খবর পেয়ে সকালেই সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার, সেনবাগ থানার ওসি হারুন অর রশিদসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ঘটনার বিবরণ দিয়ে উত্তর মোহাম্মদপুর গ্রামের ডাক্তার মলয় দাস বলেন, দেড়শ' বছর আগে মন্দিরটি তাদের বাড়ির পূর্ব পাশে পুকুর পাড়ে ব্রিকসের ওয়াল ঘেরা চার চালা টিনের ছাউনী দ্বারা স্থাপিত হয়। এর পর থেকে এ মন্দিরকে ঘিরে তাদের পাড়ার সব হিন্দুরা ধর্মীয় পুজা-উৎসব করে আসছে। কখনো কোন সমস্যা হয়নি। 

কিন্তু বুধবার সকালে তাদের বাড়ির সত্তোরউর্ধ্ব এক মহিলা মন্দিরের সেবা করতে যায়। এসময় তিনি দেখেন মন্দির থেকে আগুনের ধোঁয়া বের হচ্ছে। প্রতিমা গুলো এলোমেলো অবস্থায় ভাংচুর করা। এসময় ওই বৃদ্ধ মহিলা চিৎকার করলে বাড়ির অন্যরা এসে এ অবস্থা দেখতে পায়। পরে স্থানীয় ইউপি সদস্যসহ থানা পুলিশকে অবহিত করেন।

স্থানীয় ইউপি মেম্বার জিয়া উদ্দিন মন্দিরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনার সত্যতা স্বীকার করলেও কি কারনে বা কারা এ ঘটনা ঘটিয়ে তা তাৎক্ষণিকভাবে বলতে পারেননি।
সেনবাগ উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি দিলীপ কুমার ভৌমিক জানান- শান্ত পরিবেশকে অশান্ত করতে কেউ এ ঘটনা করতে পারে বলে তিনি সন্দেহ করছেন। কালী মন্দিরে হামলা, প্রতিমা ভাংচুর ও অগ্নিসংযোগের বিষয়টি তারা স্তম্ভিত এটিকে গুরুত্ব দিয়ে দেখা উচিত।

সেনবাগ থানার ওসি হারুন অর রশিদ জানান, বিষয়টি তারা গুরুত্বে সাথে দেখছেন, স্থানীয় অধিবাসীদের আতংকিত না হয়ে পরিস্থিতি মোকাবেলার আহবান জানান। সাম্প্রদায়িক সম্প্রিতি নষ্ট করতে এটি হয়েছে কিনা তা খতিয়ে দেখছেন।


মন্তব্য