kalerkantho


টিউবওয়েলের পানি পান করে কন্যা শিশুসহ মায়ের মৃত্যু!

কুমিল্লা দক্ষিণ প্রতিনিধি    

১৩ মার্চ, ২০১৮ ১৯:২৯



টিউবওয়েলের পানি পান করে কন্যা শিশুসহ মায়ের মৃত্যু!

কথায় আছে ‘পানির অপর না জীবন’। কিন্তু জীবন বাঁচানোর সেই পানি পান করায় এবার কুমিল্লার মনোহরগঞ্জে ঘটেছে ভিন্ন ঘটনা! একটি টিউবওয়েলের পানি পান করে মাত্র তিন মাস বয়সী কন্যা শিশুসহ এক গৃহবধূর মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া ওই টিউবওয়েলের পানি পান করে একই পরিবারের আরো পাঁচজন সদস্য গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন বলেও দাবি করা হচ্ছে। এ ঘটনাটি ঘটেছে উপজেলার নাথেরপেটুয়া ইউনিয়নের বিনয়ঘর গ্রামের বেপারি বাড়ির সুলতান মিয়া পরিবারে। আজ  মঙ্গলবার বিকেলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো.শাহজাহান সরকারও রহস্যজনক এই ঘটনার সত্যতা কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন। তবে ওই টিউবওয়েলের পানিতে এমন কি বিষক্রিয়া রয়েছে যার ফলে মানুষকে মৃত্যুর কোলে হেলে পড়তে হচ্ছে সে ব্যাপারে প্রাথমিকভাবে কিছুই জানাতে পারেননি তিনি। 

বাড়ির একাধিক লোকজনের দাবি, ওই টিউবওয়েলের পানি পান করে গুরতর অসুস্থ হয়ে পড়ায় বেপারি বাড়ির সুলতান মিয়ার নাতনী ও একই বাড়ির ফরহাদ হোসেনের স্ত্রী খালেদা আক্তার খুকিকে (২০) কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে গতকাল সোমবার রাতে তাঁর মৃত্যু হয়। এর আগে ওইদিন বিকেলে হাসপাতালে নেওয়ার পথে মারা যায় ওই গৃহবধূর মাত্র তিন মাস বয়সী শিশু ফারজানা আক্তার ফারিয়া। এছাড়া সুলতান মিয়াসহ তাঁর পরিবারের পাঁচজন সদস্য গুরতর অসুস্থ হয়ে বর্তমানে কুমিল্লা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন রয়েছেন। তাঁরা হলেন- তাঁর ছেলে হারুনুর রশিদ, স্ত্রী ফরিদা বেগম, ছেলে আবদুল খালেক ও খালেকের ছেলে নাইম। আজ মঙ্গলবার কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে নিহত গৃহবধূ খালেদা আক্তার খুকির মরদেহের ময়নাতদন্ত করা হয়েছে। 

এদিকে এই ঘটনায় স্থানীয় এলাকার বাসিন্দাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। আতঙ্কগ্রস্থ অনেকেই পাশের গ্রামে গিয়ে পানি এনে তা পান করছেন বলে জানা গেছে। 

তবে সুলতান মিয়ার ঘরের পাশে থাকা ওই টিউবওয়েলের পানি তাঁর পরিবারের সদস্যরা দীর্ঘদিন ধরেই পান করতেন বলে জানা গেছে। গত ৩ মার্চ থেকে এ সমস্যার সৃষ্টি হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহজাহান সরকার কালের কণ্ঠকে বলেন, খবরটি শুনার পর প্রথমে আমাদের সন্দেহের সৃষ্টি হয় টিউবওয়েলের পানি পান করে কিভাবে তিন মাস বয়সী দুধের শিশুর মৃত্যু হবে। তবে মঙ্গলবার দুপুরে খবরটি শুনার পরপরই আমাদের চিকিৎসকসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানো হয়। তাঁরাও সেখানে গিয়ে একই ঘটনা জানতে পারেন। এরপর আমাদের লোকজন ওই টিউবওয়েলসহ আশপাশের পুকুর থেকে পানি সংগ্রহ করে নিয়ে এসেছে। এগুলো পরীক্ষা করার প্রক্রিয়া চলছে। এছাড়া মঙ্গলবার নিহত গৃহবধূ খালেদা আক্তার খুকির মরদেহের ময়নাতদন্ত করা হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন হাতে পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

এদিকে এই বিষয়ে জানতে উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.আবু আসলামের মুঠোফোনে বেশ কয়েকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। পরে এখন কথা বলতে পারবেন না বলে এক ক্ষুদে বার্তা পাঠান তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মো.মুজিবুর রহমান কালের কণ্ঠকে বলেন, আমিও খবরটি শুনেছি। এরপর সাথে সাথে বিষয়টি ভালোভাবে তদন্ত করে দেখার জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছি। আশা করছি শীগ্রই কি কারণে ওই শিশু এবং তার মায়ের মৃত্যু হয়েছে তা আমরা জানতে পারব।


মন্তব্য