kalerkantho


তথ্য অধিকার আইন দুর্নীতি প্রতিরোধের অন্যতম হাতিয়ার

বরিশাল অফিস   

১৩ মার্চ, ২০১৮ ২৩:৪৭



তথ্য অধিকার আইন দুর্নীতি প্রতিরোধের অন্যতম হাতিয়ার

ছবি: কালের কণ্ঠ

বাংলাদেশের উন্নয়ন নিশ্চিত ও স্বাধীনতার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে হলে দুর্নীতি প্রতিরোধের কোন বিকল্প নেই। আর এই দুর্নীতি প্রতিরোধের অন্যতম হাতিয়ার হিসেবে আমাদের আছে তথ্য অধিকার আইন। তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ থেকে দুর্নীতি দূর করা সম্ভব। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)'র সহযোগিতায় বরিশালের অশ্বিনী কুমার হলে গতকাল মঙ্গলবার দুই দিনব্যাপী তথ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তরা এ কথা বলেন।

স্মারক মুক্তি উড়ানো ও সংক্ষিপ্ত বক্তব্য প্রদানের মাধ্যমে তথ্য মেলা উদ্বোধন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশালের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক। পরে অধ্যাপক শাহ সাজেদার সভাপতিত্বে দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইন এর ভূমিকা' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার এস এম রুহুল আমিন। আরো ছিলেন দুদকের বরিশাল অঞ্চলের পরিচালক মো. আবু সাঈদ, সনাক সদস্য সাবেক যুগ্ম সচিব প্রফেসর এম মোয়াজ্জেম হোসেন, মেলা উদযাপন কমিটির আহ্বায়ক সাইফুর রহমান মিরণ প্রমুখ।

আলোচনা শেষে অতিথিরা তথ্য মেলা পরিদর্শন করেন। দুই দিনব্যাপী মেলায় রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য ভান্ডার, ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক। এ ছাড়াও তথ্য অধিকার আইন সম্পর্কে ওরিয়েন্টেশন প্রদানের পাশাপাশি তথ্য অধিকার আইন অনুয়ায়ী সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর থেকে তথ্য প্রাপ্তির জন্যে কিভাবে আবেদন করতে হয় তার ফরম পূরণের কৌশল সম্পর্কে ধারণা প্রদান করা হয়। তথ্য মেলা আরো রয়েছে তথ্য অধিকার আইন বিষয়ক কুইজ, বিতর্ক ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং দুর্নীতিবিরোধী ভিডিও নাটক প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


মন্তব্য