kalerkantho


প্রধানমন্ত্রী কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসান

কক্সবাজারে ভূমি অধিগ্রহণের টাকা দ্রুত ছাড় করতে তাগিদ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১৭ এপ্রিল, ২০১৮ ০১:০২



কক্সবাজারে ভূমি অধিগ্রহণের টাকা দ্রুত ছাড় করতে তাগিদ

ছবি: কালের কণ্ঠ

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসান কক্সবাজারে বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোর অধিগ্রহণ করা জমির ক্ষতিগ্রস্ত লোকজনের স্বার্থ সংরক্ষণের কাজগুলো সর্বাগ্রে বিবেচনার জন্য স্থানীয় প্রশাসনকে নিদের্শনা দিয়েছেন। প্রকল্পের ক্ষতিগ্রস্ত লোকজনের জীবনমান উন্নয়নে যেসব কল্যাণমুখি পদক্ষেপ বাস্তবায়নের কথা সেইসবও দ্রুত বাস্তবায়নে অগ্রাধিকারের বিষয়টি বিবেচনায় রাখার ওপর তিনি গুরুত্বারোপ করেছেন। সেই সঙ্গে কক্সবাজারে অধিগ্রহণ করা প্রকল্পের জমির বকেয়া ক্ষতিপূরণের টাকা দ্রুত ক্ষতিগ্রস্তদের হাতে তুলে দিতে তিনি জোরালো তাগিদ দিয়েছেন।

গতরাতে (সোমবার রাত) কক্সবাজারের হিলডাউন সার্কিট হাউজে মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন উদ্যোগ এবং অর্থনৈতিক অঞ্চল উন্নয়নসহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। মতবিনিময় সভায় কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন সভাপতিত্ব করেন। মতবিনিময় সভায় মহেশখালী দ্বীপের ১৭ টি মেগা প্রকল্প নিয়ে ব্যাপক আলোচনা হয়।

প্রধানমন্ত্রী কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব ও কক্সবাজারের সাবেক জেলা প্রশাসক সাজ্জাদুল হাসান মতবিনিময় সভায় বলেন, মাননীয় প্রধানমন্ত্রী অত্যন্ত মানবিক। তিনি দেশের ভূমিহীন লোকগুলোর কথা বার বার মনে করে, এসব লোকদের পুনর্বাসনের ওপর জোর দেন। এ কারণে প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে কক্সবাজার জেলার প্রকৃত ভূমিহীনদের পুনর্বাসন করতে হবে। আগামী নির্বাচনের আগেই দেশের প্রতিটি জেলার প্রকৃত ভূমিহীনদের পুনর্বাসনের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনায় আনার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় সরকারি কর্মকর্তাদের গুরুত্ব দিতে নির্দেশনা প্রদান করেন।

আলোচনায় অংশগ্রহণ করেন স্থানীয় এমপি আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাবেক সভাপতি অ্যাডভোকেট একে আহমদ হোসেন, সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরী, জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান, মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদুল্লাহ, কোল পাওয়ারের প্রতিনিধিসহ জেলা পর্যায়ের সরকারি বিভাগীয় প্রধানগণ। কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবং উপসচিব কাজি মো. আবদুর রহমান জেলার মেগা প্রকল্পগুলোর বাস্তব চিত্র তুলে ধরেন।

বক্তারা মেগা প্রকল্পগুলো নিয়ে বাস্তবধর্মী সমস্যা ও সমাধানের তথ্য তুলে ধরেন প্রধান অতিথির নিকট। মতবিনিময় সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব জানান, অধিগ্রহণ করা জমির ক্ষতিপূরণের টাকা প্রদানে সুবিধার জন্য অবিলম্বে প্রয়োজনীয় সংখ্যক ভূমি অধিগ্রহণ শাখার কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। সেই সঙ্গে মাতারবাড়ী প্রকল্পের যে ২১ রকমের সুযোগ সুবিধা প্রদানের বিষয়টি তাপ বিদ্যুৎ প্রকল্পের প্রত্যাশী সংস্থা জানিয়েছিল সেইসব ধীরে ধীরে বাস্তবায়নের ব্যাপারে তিনি প্রত্যাশী সংস্থাকে অনুরোধ জানান।


মন্তব্য