kalerkantho


নীলফামারীতে প্রকল্প পরিচিতি সভা

নীলফামারী প্রতিনিধি   

২৬ এপ্রিল, ২০১৮ ১৮:০৭



নীলফামারীতে প্রকল্প পরিচিতি সভা

নীলফামারীতে ‘নারী ও মেয়েদের অধিকার সুরক্ষাকারীদের সহায়তা প্রদান’ বিষয়ক এক প্রকল্পের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে জেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। 

ইউরোপীয়ান ইউনিয়নের সহযোগিতায়, ইউএসএস নীলফামারী ও নিউজ নেটওয়ার্ক ঢাকার বাস্তবায়নে তিন বছর মেয়াদী ওই প্রকল্পের পরিচিতি সভায় সভাপতিত্ব করেন নীলফামারী জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহীনুর আলম, জেলা সমাজসেবা দপ্তরের উপপরিচালক মো. ইমাম হাসিম, নিউজ নেটয়ার্কের নির্বাহী পরিচালক শহীদুজ্জামান, ইউএসএস এর নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী প্রমুখ।

আয়োজকরা জানান, এই প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে- মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার সুরক্ষায় এবং এর পক্ষে প্রচারণায় নারীর মানবাধিকার রক্ষাকর্মীদের ভূমিকার স্বীকৃতি দেওয়া ও তাদের তুলে ধরা। এক্ষেত্রে তারা যে ধরনের চ্যালেঞ্জ, ঝুঁকি ও হুমকির মুখে পড়তে পারেন সেসব থেকে তাদের সুরক্ষিত রাখা। 

তারা আরো জানান, নারী ও মেয়েরা যাতে তাদের অধিকারসমূহ পরিপূর্ণভাবে ভোগ করতে পারেন, সেজন্য নারীর মানবাধিকার রক্ষাকর্মীরা প্রচারণা ও সুরক্ষামূলক কাজ করে। ঝুঁকিতে থাকলে তাদের সহায়তা ও সুরক্ষা প্রদান করা হবে এ প্রকল্পের মাধ্যমে।

ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় দেশের আটটি জেলায় এ প্রকল্পের কাজ হবে। জেলাগুলো হচ্ছে- সাতক্ষীরা, যশোর, রাজশাহী, নীলফামারী, রংপুর, দিনাজপুর, লালমনিরহাট ও কুড়িগ্রাম। 

সভায় সাংবাদিক, স্থানীয় বিভিন্ন পত্রিকার সম্পাদক,  শিক্ষক, ঈমাম, মানবাধিকার কর্মী, এনজিও কর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেয়।  


মন্তব্য