kalerkantho


নেত্রকোনার কলমাকান্দায় ঈদ বোনাস পাননি ৩৬ শিক্ষক

হাওরাঞ্চল প্রতিনিধি   

১৪ জুন, ২০১৮ ২৩:৪৪



নেত্রকোনার কলমাকান্দায় ঈদ বোনাস পাননি ৩৬ শিক্ষক

২০১৪ সালে জাতীয়করণ হওয়া নেত্রকোনার কলমাকান্দার ৯টি প্রাথমিক বিদ্যালয়ের ৩৬ জন শিকক বৃহস্পতিবার পর্যন্ত আটটি ঈদ বোনাস ও দুটি উৎসব ভাতা পাননি। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার অবহেলার কারনেই ওইসব শিক্ষকরা বোনাস ও ভাতা পাননি বলে দাবি করেন তাঁরা। এ নিয়ে শিক্ষকদের পরিবারে চরম হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, কলমাকান্দা উপজেলার ৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় গত ২০১৪ সালের জানুয়ারিতে জাতীয়করণ করা হয়। বিদ্যালয়গুলো হচ্ছে- বাদে পোগলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য চকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চৈতানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর রানীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেতুয়া-লায়লা সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাজ নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাসা নওয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, টেঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাকুরিয়া মাছিম উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ওই সমস্ত বিদ্যালয়ের ৩৬ জন শিক্ষক গত এপ্রিল মাস পর্যন্ত বেতন পেয়েছেন। কিন্তু আটটি ঈদ বোনাস ও দুটি উৎসব ভাতা আজ বৃহস্পতিবার পর্যন্ত পাননি তাঁরা। 

ভূক্তভোগী শিক্ষকরা জানান, ঈদ বোনাস ও উৎসব ভাতার কাগজপত্র তৈরি করে গত ৬ জুন অফিস সহকারী উপজেলা শিক্ষা অফিসারের টেবিলে রেখেছেন। উপজেলা শিক্ষা অফিসার ওই সমস্ত কাগজপত্রে স্বাক্ষর না করায় তারা বোনাস ও উৎসব ভাতা পাননি। এতে করে ওই সমস্ত শিক্ষকদের পরিবার ঈদ আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে।

কলমাকান্দার বাদে পোগলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিদ্যা মিয়া স্থানীয় সাংবাদিকদের বলেন, আমরা গত এপ্রিল পর্যন্ত বেতন পেয়েছি। আজ বাদে কাল ঈদ, কিন্তু আমরা কোন বোনাস পাইনি। এমনকি বকেয়া আটটি ঈদ বোনাস ও দুটি উৎসব ভাতাও পাইনি। তিনি আরো বলেন, অফিস সহকারী সমস্ত কাগজপত্র তৈরি করে উপজেলা শিক্ষা অফিসারের টেবিলে দিয়েছেন। কিন্তু তিনি তাতে স্বক্ষর না করায় আমাদেরকে এ সমস্যায় পড়তে হয়েছে। 

কলমাকান্দা উপজেলা শিক্ষা অফিসার মনিরুল ইসলাম বলেন, বরাদ্দ না থাকার কারণে তাদের বকেয়া বোনাস ও উৎসব ভাতা দেয়া যাচ্ছে না। এসব ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। বরাদ্দ পাওয়ার পরপরই তা প্রদান করা হবে এবং বিষয়টি শিক্ষকদেরকে বুঝিয়ে বলা হয়েছে। 

কলমাকান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরিফুজ্জামান বলেন, শিক্ষকদের বেতন ভাতা ও বোনাস  না পাওয়ার কথা শুনেছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা অফিসারকে বলা হয়েছে।


মন্তব্য