kalerkantho


ভোলায় পুরোহিত-সেবাইতদের তিন দিনের প্রশিক্ষণ সমাপ্ত

ভোলা প্রতিনিধি   

২৩ জুন, ২০১৮ ২১:৪৩



ভোলায় পুরোহিত-সেবাইতদের তিন দিনের প্রশিক্ষণ সমাপ্ত

ভোলায় পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে। শনিবার বিকেলে শহরের নলিনী দাস মাধ্যমিক বিদ্যালয়ে এ প্রশিক্ষণ সমাপ্ত হয়।

হিন্দু কল্যাণ ট্রাষ্টের বিভাগীয় প্রশিক্ষণ কর্মকর্তা চম্পা সেনের সভাপতিত্বে সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সেলিম।
 
জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক বলেন, সমাজ থেকে বাল্য বিবাহ নির্মূলে পুরোহিতদের ভূমিকা অনেক, তাই এ বিষয়ে তাদের দৃষ্টি দিতে হবে। সমাজের সকল কাজে অংগ্রহণ করে নিজেদের আরো সমৃদ্ধ করতে হবে। নিজেদের সংখ্যালঘু হিসেবে না ভেবে বাঙালি জাতি হিসেবে  ভাবার আহব্বান জানান তিনি।

এ সময় তিনি যে কোন প্রয়োজনে পুরোহিত এবং সেবাইতদের সকল ধরনের সহযোগীতার আশ্বাস দেন। জেলা  হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আহ্বায়ক অবিনাশ নন্দী তার বক্তব্যে বলেন, পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে  এ ধরনের প্রশিক্ষণ সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ, আমরা এ প্রশিক্ষণকে স্বাগত জানাই। এ প্রশিক্ষণের মাধ্যমে পুরোহিত ও সেবাইতরা তাদের পেশাগত কাজে অনেক এগিয়ে যেতে পারবে।  এ সময় তিনি হিন্দু কল্যাণ ট্রাষ্টকে ফাউন্ডেশন করার দাবী জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হিন্দু কল্যাণ ট্রাষ্টের বিভাগীয় সহকারি প্রশিক্ষণ কর্মকর্তা আকাশ হীরা, নলিনী দাস বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম সাহা, জেলা পুরোহিত ঐক্য পরিষদ সভাপতি ঋষিকেশ চক্রবর্তী, অমল চক্রবর্তী প্রমুখ।

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে জেলার বিভিন্ন উপজেলার ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করে। ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণে দেবত্তর আইন, দান ও উইল, দত্তক আইন, বিবাহ নিবন্ধন সহ বিভিন্ন বিষয়ে কোর্স পর্যালোচনা ও প্রশিক্ষণ দেয়া হয়।
 
গত বৃহস্পতিবার এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। এর আগে আরো দুটি প্রশিক্ষণে জেলার শতাধিক পুরোহিত এবং সেবাইতদের প্রশিক্ষণ দেয়া হয়।



মন্তব্য