kalerkantho


ট্রেনের টিকিট কালোবাজারির দায়ে যুবকের জরিমানা

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি   

২৪ জুন, ২০১৮ ০৩:০১



ট্রেনের টিকিট কালোবাজারির দায়ে যুবকের জরিমানা

মোখছেদুল ইসলাম বিদ্যুৎ

নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে স্টেশনে আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনের টিকিট কালোবাজির দায়ে এক যুবকের ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার রাতে ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দপুর উপজেলার নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার ওই রায় ঘোষণা করেন।

সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশ সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে একটি শক্তিশালী সিন্ডিকেট চক্র সৈয়দপুর রেলওয়ে স্টেশনে ট্রেনের টিকিট কালোবাজারি করে আসছিল। গেল ঈদে সিন্ডিকেট চক্রটি আরো সক্রিয় হয়ে উঠে। তাদের অপতৎপরতায় ট্রেনের যাত্রী সাধারণ ট্রেনে টিকিট পেতে চরম দুর্ভোগ পোহাচ্ছিলেন। কালোবাজারিরা স্টেশনের টিকিট কাউন্টারের বুকিং সহকারিদের সঙ্গে যোগসাজসে বাইরে ট্রেনের টিকিট তিন চারগুণ বেশি মূল্যে বিক্রি করে আসছিলেন। এ নিয়ে দৈনিক কালের কণ্ঠ অনলাইন সংস্করণসহ বিভিন্ন টিভি চ্যানেল ও জাতীয় ও আঞ্চলিক দৈনিক পত্রপত্রিকায় খবর প্রকাশিত হয়। এতে করে টনক নড়ে সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশের। তারা স্টেশনের টিকিট কলোবাজারিদের ধরতে তৎপর হয়ে উঠে। 

শনিবার সন্ধ্যায় সৈয়দপুর রেলওয়ে পুলিশের স্পেশাল ব্রাঞ্চের সদস্যরা আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনের শোভন  (চেয়ার) শ্রেণির ৭টি টিকিটসহ মোখছেদুল ইসলাম বিদ্যুৎকে (৩২) হাতেনাতে আটক করেন। বিদ্যূৎ সৈয়দপুর রেলওয়ে স্টেশনের অনলাইনে ট্রেনের টিকিট প্রসেসিংয়ের দায়িত্বপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমের (সিএনএস)-এর  সিস্টেম এডমিন হিসেবে কর্মরত। তাঁর কর্মস্থলও সৈয়দপুর রেলওয়ে স্টেশন।

পরে আটক মোখছেদুল ইসলাম বিদ্যুৎকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। ভ্রাম্যমাণ আদালতের বিজ্ঞ বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দপুর উপজেলার (ভারপ্রাপ্ত) নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) ট্রেনের টিকিট কালোবাজারির দায়ে মোখছেদুল ইসলাম বিদ্যুৎকে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ১০ দিনে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৪ ধারায় ওই সাজা দেওয়া হয়েছে। পরে সাজাপ্রাপ্ত মোখছেদুল ইসলাম বিদ্যুৎ জরিমানার অর্থ পরিশোধ করে মুক্তি পান।

সৈয়দপুর রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. এমদাদুল হক ট্রেনের টিকিট কালোবাজারির অভিযোগে মোখছেদুল ইসলাম বিদ্যুৎকে আটক এবং ভ্রাম্যমাণ আদালতে অর্থদণ্ডের বিষয়টি নিশ্চিত করেন।



মন্তব্য