kalerkantho


বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমির নতুন উদ্যোগ

কালের কণ্ঠ অনলাইন   

১ আগস্ট, ২০১৭ ২১:৩৮



বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমির নতুন উদ্যোগ

বাংলা একাডেমি জাতির শ্রেষ্ঠ সন্তান ও স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর বেশকিছু উল্লেখযোগ্য গ্রন্থ প্রকাশের উদ্যোগ নিয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে বাংলা এডাডেমি নিশ্চিত করেছে।

এর মধ্যে উল্লেখযোগ্য প্রকাশনা হচ্ছে বঙ্গবন্ধুর জীবন ও সার্বিক কর্মের ওপর প্রামাণিক গ্রন্থ এবং একাডেমি প্রকাশিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের রোজনামচা’র ইংরেজী সংস্করণ প্রকাশ। প্রথম বারের মতো এই দুটি বই প্রকাশ করা হচ্ছে বলে একাডেমি সূত্রে জানা গেছে।

ইতোপূর্বে বাংলা এডাডেমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা এবং তার ওপর বিভিন্ন লেখকের উল্লেখযোগ্য বেশ কয়েকটি বই প্রকাশ করে। প্রকাশিত বইয়ের মধ্যে বঙ্গন্ধুর নিজের লেখা ‘কারাগারের রোজনামচা’ তার জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক তত্বাবধানে প্রকাশ করে একাডেমি। এ বইটিসহ বঙ্গবন্ধুর ওপর একাডেমি প্রকাশিত বিভিন্ন বই দেশ-বিদেশের পাঠকদের কাছে বিপুলভাবে গ্রহণযোগ্যতা পেয়েছে।

সূত্র জানায়, এ ছাড়া বিভিন্ন লেখকের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে শামসুজ্জামান খানের সম্পাদনায় ‘সাতই মার্চের ভাষণ : বহুমাত্রিক বিশ্লেষণ। ’ এই বইটিতে ঐতিহাসিক সাতই মার্চের ভাষণের নানা দিক নিয়ে আলোচনা করা হয়েছে। আমাদের মহান স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর এই ভাষণকে বইটিতে অসাধারণ একটি দলিল হিসেবে মূল্যায়ন করা হয়।

একাডেমির পরিচালক ড. জালাল আহেমদ বলেন, এ পর্যন্ত একাডেমি বঙ্গবন্ধুর ওপর যে সব বই প্রকাশ করেছে, পাঠক ও বিক্রেতাদের চাহিদার প্রেক্ষিতে কোনো কোনো বই নতুন সংস্করণ করা হচ্ছে।

ইতোমধ্যে কয়েকটি বই নতুন সংস্করণ করা হয়েছে। এই কার্যক্রম অব্যাহত থাকবে।


মন্তব্য