kalerkantho


রাধারমণ সঙ্গীত উৎসব সমাপ্ত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ নভেম্বর, ২০১৭ ১৮:১৬



রাধারমণ সঙ্গীত উৎসব সমাপ্ত

তিনদিন ব্যাপী রাধারমণ সঙ্গীত উৎসব সফলভাবে সম্পন্ন হয়েছে। শিল্পকলা একাডেমির উন্মুক্ত মাঠে ১৬ নভেম্বর থেকে শুরু হয়ে চলে ১৮ নভেম্বর পর্যন্ত।

উৎসব আয়োজন করে রাধারমণ সংস্কৃতি চর্চা কেন্দ্র।  

এবার থেকে চালু করা হয়েছে সম্বর্ধনা প্রদান। রাধারমণ সঙ্গীতের কিংবদন্তী শিল্পী তথা একুশে পদকপ্রাপ্ত সুষমা দাস’কে দেয়া হয়েছে এই সম্বর্ধনা। যার আর্থিক মূল্য রয়েছে।  

প্রতিবারের মতো এবারো ঢাকা, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জের শিল্পীগণ অংশ নিয়েছেন এই উৎসবে। তন্মধ্যে উল্লেখযোগ্য, ঢাকার জনাব আকরামুল ইসলাম, দিল আফরোজ রেবা, দীপ্তি রাজবংশী, শাহনাজ বেলী, আবুবকর সিদ্দীক, অনিমা মু্ক্তি, সন্দীপন, হালিমা পারভীন, স্বপ্না দেবনাথ, খগেন সরকার, চম্পা বণিক, সুতপা রায়, খায়রুল ইসলাম প্রমুখ। সিলেটের প্রখ্যাত শিল্পী হিমাংশু বিশ্বাস, জামালউদ্দিন হাসান বান্না, বাউল আমীর আলী, বাউল সাহানা বেগম প্রমুখ। সুনামগঞ্জের নিবেদিত শিল্পী দেবদাস চৌধুরী রঞ্জন, কৃষ্ণ চন্দ, হারুণ মিয়া, বাউল হীরা মোহন, মোশাররফ হোসেন মাষ্টার প্রমুখ। হবিগঞ্জের বায়োজিদ শাহ, বিন্দু সূত্রধর প্রমুখ।

মৌলভীবাজারের স্বপন, মাহবুব, নান্টু প্রমুখ।  

উৎসবে ঢাকার শিল্পী সংখ্যা ২৫ জন, সিলেটের ১৪ জন, সুনামগঞ্জের ২৩ জন, জগন্নাথপুরের ১২ জন, নবীগঞ্জের ১৫ জন, মৌলভীবাজারের ৩ জন ও হবিগঞ্জের ১ জন। এছাড়া দলীয়ভাবে গান গেয়েছে ৫টি দল।  

উৎসবে যে সকল ব্যক্তিগণ অংশ নিয়ে সামগ্রিক আয়োজনকে আরো প্রাণবন্ত করে তুলেছেন, তারা হলেন প্রধান অতিথি ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশেষ অতিথি শ্রী সমর পাল, হেদায়েতুল্লাহ আল মামুন, রামেন্দু মজুমদার, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, রাধারমণ  সংস্কৃতিচর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়। সভাপতিত্ব করেন রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্রের সভাপতি গণসংগীত শিল্পী মাহমুদ সেলিম।

এই উৎসব উৎসর্গৃ করা হয়েছে প্রয়াত রাজনীতিবিদ সুরঞ্জিৎ সেনগুপ্ত ও সংগীতজ্ঞ করুণাময় গোস্বামী স্মরণে।


মন্তব্য