kalerkantho


জীবনের জন্য রক্ত : ওরা যোগাড় করে দেয়, নিজেরাও রক্ত দেয়

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৮ ২০:০৯



জীবনের জন্য রক্ত : ওরা যোগাড় করে দেয়, নিজেরাও রক্ত দেয়

রক্ত যোগাড় করে দিতেই যেন আনন্দ ওদের। ওদের সংগঠনের নাম 'জীবনের জন্য রক্ত।' জীবনের জন্য রক্ত কোনও প্রাতিষ্ঠানিক সংগঠন কিংবা ফাউন্ডেশন নয়। এটি একটি প্লাটফর্ম যেখানে তিনটি কাজ একসাথে করতে পারবেন বা তিনটি সুবিধা একসাথে পাওয়া যায়।

সোশ্যাল মিডিয়া বিশেষ করে ফেসবুক কেন্দ্রিক সংগঠন এটি। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র আসিফ ইসলাম আবিরের নেতৃত্বে এই সংগঠন প্রতিষ্ঠিত হয় ২০১৩ সালের ২৬ ডিসেম্বর। বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা ২৫ হাজারেরও বেশি। ফেসবুকে রক্ত যোগাড় করে দিতে ওদের এডমিন ও মোডারেটর রয়েছেন ১০ জন। ঢাকা ছাড়াও এ সংগঠনটি চট্টগ্রাম ও নরসিংদীতে রক্তদাতা যোগাড় করে দেওয়ার কাজ করে যাচ্ছে।

ঈদের আনন্দ থেকে বঞ্চিতদের মুখে হাসি ফোটায়

রক্তদাতা যোগাড় করা ছাড়াও এ সংগঠনটি বিশেষ দিনগুলোতে এবং ধর্মীয় উৎসবগুলোতে সামাজিক কার্যক্রম করে থাকে। প্রতিবছর তারা ঈদ উল ফিতর উপলক্ষে 'ওদের মুখে ঈদের হাসি' এই শিরোনামে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ঈদ সামগ্রী বিতরণ করে। এছাড়াও ভালোবাসা দিবসে 'ওদের জন্য ভালোবাসা' শিরোনামে পথশিশুদের সাথে নিয়ে একটি সামাজিক অনুষ্ঠানের আয়োজন করে সেখানে সর্বসাধারণ অংশগ্রহণ করতে পারে।

এ ছাড়াও প্রতি বছর রক্তদাতা দিবস, ক্যান্সার দিবসসহ বিশেষ দিনগুলোতে এই গ্রুপটি বিভিন্ন কার্যক্রমের আয়োজন করে থাকে।

আর এসব কিছুর পেছনে থাকে ওরা

ভবিষ্যত কার্যক্রম ও পরিকল্পনা: এ সংগঠনটির ভবিষ্যত পরিকল্পনার মধ্যে রয়েছে দেশের ৬৪ জেলায় রক্তদানে সচেতনতা বৃদ্ধি করা এবং স্বেচ্ছায় রক্তদাতা বৃদ্ধি করা। এছাড়াও মার্চ মাস থেকে যে সব মানুষ তাদের রক্তের গ্রুপ জানেন না তাদেরকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়ার ক্যাম্পেইন 'যেখানেই জানেন না, সেখানেই জানাবো।'

জরুরি রক্তের প্রয়োজনে খোলা রয়েছে এসব ফোন নম্বর,। চাইলে যে কেউ এই সব নম্বরে যোগাযোগ করে রক্তের প্রয়োজন জানাতে পারেন।

+88 01674 039 027
+88 01825 520 030
+88 01827 239 301
+88 01981 310 934
+88 01827 273 748
+88 01751 389 978

গ্রুপের লিংক https://www.facebook.com/groups/jibonerjonnorokto/
পেইজের লিংক- https://www.facebook.com/jibonerjonnorokto/

 


মন্তব্য