kalerkantho


রবীন্দ্র পুরস্কার পাচ্ছেন দুই গুণী

নিজস্ব প্রতিবেদক   

৭ মে, ২০১৮ ০২:১৪



রবীন্দ্র পুরস্কার পাচ্ছেন দুই গুণী

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার পাচ্ছেন দুই গুণী। রবীন্দ্র সাহিত্যের গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ আবুল মোমেন এবং রবীন্দ্রসংগীত চর্চার স্বীকৃতিস্বরূপ শিল্পী ফাহিম হোসেন চৌধুরী এবার এ পুরস্কার পাচ্ছেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আজ সোমবার বিকেল ৫টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁদের হাতে তুলে দেওয়া হবে এ পুরস্কার।

আয়োজকেরা জানান, অনুষ্ঠানে এ ছাড়াও থাকছে একক বক্তৃতা ও সাংস্কৃতিক আয়োজন। তাতে রবীন্দ্রনাথের ছোট গল্পে উপনিবেশিত বাংলা শীর্ষক বক্তৃতা প্রদান করবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিত্ ঘোষ। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

ভাওয়াইয়া সম্মাননা পেলেন তিন শিল্পী
ভাওয়াইয়া গানের বিশিষ্ট তিন শিল্পী ও গবেষককে পদক প্রদান করছে ভাওয়াইয়া গানের সংগঠন ‘ভাওয়াইয়া অঙ্গন’। ভাওয়াইয়া সম্রাট আব্বাস উদ্দিনের পুত্র সংগীত শিল্পী ও গবেষক মুস্তাফা জামান আব্বাসীকে আনুষ্ঠানিকভাবে ‘ভাওয়াইয়ার রাজপুত্র’ উপাধি প্রদান করা হয়। চ্যানেল আইয়ের সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে ভাওয়াইয়া গানে বিশেষ অবদানের জন্য গবেষক মোতাহার সুফী ও বিশিষ্ট ভাওয়াইয়া শিল্পী সৈয়দ গোলাম আম্বিয়াকে ‘ভাওয়াইয়া পদক’ পদক প্রদান করা হয়েছে।

গতকাল রবিবার চ্যানেল আই স্টুডিওতে আয়োজিত অনুষ্ঠানে পদক তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভাওয়াইয়া অঙ্গনের প্রতিষ্ঠাতা এ কে এম মোস্তাফিজুর রহমান। 


মন্তব্য