kalerkantho


‘ইরানের পরমাণু চুক্তি বহাল থাকছে’

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বারবার ইরানের পরমাণু চুক্তি বাতিলের হুমকি দিলেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবারের মতো চুক্তি অক্ষুণ্ন রাখছেন এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করা থেকে বিরত থাকছেন। নিয়মানুযায়ী তিন মাস পর পর তাঁকে এ সিদ্ধান্ত নবায়ন করতে হয়।

নিজেদের পরমাণু কর্মসূচির লাগাম টানার বিনিময়ে নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে ইরান ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে চুক্তি করে। দেশটি চুক্তি মানছে কি না, এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টকে তিন মাস পর পর কংগ্রেসে প্রতিবেদন দিতে হয় এবং চুক্তির ব্যাপারে মার্কিন প্রশাসনের সিদ্ধান্ত জানাতে হয়। নিয়মিত ব্যবধান অনুসারে গতকাল শুক্রবার ছিল সেই দিন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, ট্রাম্প ইরানের পরমাণু চুক্তির তীব্র বিরোধী হলেও এ যাত্রা তিনি দেশটির ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের সিদ্ধান্ত নেননি। এ চুক্তির প্রতি ইউরোপীয় ইউনিয়নের দৃঢ় সমর্থন প্রকাশের পরদিনই ট্রাম্পের এমন সিদ্ধান্তের কথা জানায় সংবাদমাধ্যমগুলো। নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট এক মার্কিন কর্মকর্তা জানান, জাতীয় নিরাপত্তা বিভাগের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প ইরানের পরমাণু চুক্তির ব্যাপারে এ সিদ্ধান্ত নেন। এদিকে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ মুনচিন জানান, ট্রাম্প নতুন করে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবেন বলে তাঁর ধারণা। সূত্র : বিবিসি।


মন্তব্য