kalerkantho


লন্ডন সফর বাতিল করলেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে যুক্তরাষ্ট্রের নতুন দূতাবাস উদ্বোধনের জন্য আগামী মাসে সে দেশ সফরে কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। গতকাল শুক্রবার ট্রাম্প সেই সফর বাতিল করেছেন। এর কারণ হিসেবে ট্রাম্প জানিয়েছেন, নতুন দূতাবাসের স্থানটি তাঁর পছন্দ হয়নি।

তবে অনেকেই মনে করছেন, লন্ডনে গেলে তাঁকে ব্যাপক বিক্ষোভের মুখে পড়তে হতে পারে এমন আশঙ্কা এবং ওই সফরকে পূর্ণাঙ্গ রাষ্ট্রীয় সফরের মর্যাদা দেওয়া হবে না এমন বিবেচনা থেকেই তিনি সফর বাতিল করেছেন।

এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘আমি সফর বাতিল করছি কারণ, ওবামা প্রশাসন লন্ডনে সম্ভবত সেরা স্থান বিক্রি করে দিয়েছে। আমি এটার সমর্থক নই।’ ট্রাম্পের মতে, লন্ডনে মার্কিন দূতাবাস যেভাবে নতুন জায়গায় ভক্সহলে সরিয়ে নেওয়া হয়েছে সেটা তাঁর পছন্দ হয়নি।

দূতাবাস উদ্বোধনের জন্য ব্রিটেন সফর বাতিল করা হলেও ব্রিটিশ প্রধামন্ত্রী টেরেসা মের আমন্ত্রণে ট্রাম্পের যুক্তরাজ্য সফরের বিষয়ে কিছু বলা হয়নি। গতকাল টেরেসা মের অফিস থেকে জানানো হয়েছে ট্রাম্পকে তারা যে সফরের আমন্ত্রণ জানিয়েছে সেই সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। কাজেই ধারণা করা হচ্ছে, ফেব্রুয়ারিতে ট্রাম্প দূতাবাস উদ্বোধনে যুক্তরাজ্য গেলে ওই সফর পূর্ণাঙ্গ রাষ্ট্রীয় সফরের মর্যাদা পাবে না। এদিকে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা দেওয়ার ফলে ট্রাম্পকে আমন্ত্রণ জানানোর বিষয়টি ভালোভাবে নেয়নি ব্রিটিশরা। তাঁর সফরের সময় ব্যাপক বিক্ষোভের পরিকল্পনা করছে বিরোধী রাজনীতিবিদরা।  সূত্র : এএফপি।

 



মন্তব্য