kalerkantho


আবারও চীনা পণ্যে শুল্ক আরোপ করছেন ট্রাম্প

চীনও পাল্টা ব্যবস্থা নেবে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



চীনা পণ্যের ওপর দ্বিতীয় দফা শুল্ক আরোপের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। আর এর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিতে দেরি করেনি চীনও।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্র চীনের তিন হাজার ৪০০ কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে এবং চীনও পাল্টা ব্যবস্থা হিসেবে সমমূল্যের মার্কিন পণ্যসামগ্রীর ওপর শুল্ক আরোপ করেছে। গত শুক্রবার চীনের ওই প্রতিশোধমূলক পদক্ষেপের সপ্তাহ না পেরোতেই যুক্তরাষ্ট্র আবার চীনের পণ্যের ওপর শুল্ক আরোপের প্রস্তুতি নিতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার মঙ্গলবার অভিযোগ করেন, ‘আন্তর্জাতিক আইনি ভিত্তি কিংবা ন্যায়সংগত কারণ ছাড়াই চীন যুক্তরাষ্ট্রের ওপর প্রতিশোধমূলক পদক্ষেপ নিয়েছে। এ জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্য আমদানির ওপর নতুন করে শুল্ক আরোপে বাণিজ্য দপ্তরকে নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্ট চীনের ২০ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপের নির্দেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের এক প্রশাসনিক কর্মকর্তা জানান, চীনা পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপের বিষয়ে আগামী আগস্টের শেষ নাগাদ শুনানি হবে। এ ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হতে দুই মাস লেগে যাবে। এ সিদ্ধান্ত কার্যকর হলে চীনের হিমায়িত মাংস, তাজা মাছ, রাসায়নিক দ্রব্য, ধাতু, টায়ারসহ কয়েক হাজার পণ্যের ওপর শুল্ক বসবে। যুক্তরাষ্ট্রের চূড়ান্ত লক্ষ্য হলো চীনের ৪০ শতাংশ পণ্যের ওপর শুল্ক আরোপ করা এবং চীনও একই হারে পাল্টা পদক্ষেপ নেবে বলে জানান এক মার্কিন কর্মকর্তা।

শুল্ক আরোপের জন্য যুক্তরাষ্ট্রের প্রকাশিত নতুন তালিকা ‘একদম অগ্রহণযোগ্য’ অ্যাখ্যা দিয়ে চীন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের পাল্টা ব্যবস্থা নিতে বেইজিং বাধ্য হবে। এ পদক্ষেপে ‘বিস্মিত’ চীনের বাণিজ্য মন্ত্রণালয় গতকাল বুধবার বিবৃতিতে বলে, ‘যুক্তরাষ্ট্রের আচরণ চীনকে আঘাত করছে, বিশ্বকে আঘাত করছে এবং নিজেকেও আঘাত করছে।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘দেশের মূল স্বার্থ সুরক্ষিত রাখতে এবং জনগণের মৌলিক স্বার্থ রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া ছাড়া চীন সরকারের আর কোনো রাস্তা থাকবে না।’ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অবিলম্বে বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডাব্লিউটিও) নালিশ করার হুমকিও দিয়েছে চীন।

‘সবার আগে আমেরিকা’ শীর্ষক কট্টর জাতীয়তাবাদী নীতির নামে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প গোটা বিশ্বের সঙ্গে বাণিজ্যযুদ্ধ শুরু করেছেন। কানাডা, মেক্সিকো ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর তিনি শুল্প আরোপ করেছেন। এরপর চীন থেকে পণ্য আমদানির ওপর শুল্ক আরোপ করেন তিনি। তাঁর এসব পদক্ষেপের জবাবে ভুক্তভোগী দেশগুলো ইতিমধ্যে পাল্টা শুল্ক আরোপ করেছে। সূত্র : এএফপি।

 

 



মন্তব্য