kalerkantho


গুহা থেকে বেরিয়েই বাবার মৃত্যুর খবর

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



গুহা থেকে বেরিয়েই বাবার মৃত্যুর খবর

থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় যারা আটকা পড়েছিল এবং তাদের দেখভালের জন্য আরো যারা সেখানে ঢুকেছিল, তাদের সবার জন্যই বেরিয়ে আসাটা ছিল আনন্দের। শুধু একজনের জন্যই পরিস্থিতি ছিল একদম উল্টো। গুহা থেকে বেরিয়ে তিনি শুনতে পান, তাঁর বাবা মারা গেছেন। সেই একজন আর কেউ নন, আটকে পড়া ১২ কিশোর ও তাদের কোচের শারীরিক অবস্থা দেখভাল করতে থাকা বিশ্বখ্যাত অস্ট্রেলীয় চিকিৎসক ও একই সঙ্গে অভিজ্ঞ ডুবুরি রিচার্ড হ্যারিস।

থাম লুয়াং গুহায় বন্দি হয়ে পড়া ১৩ জনকে উদ্ধারে যে বিশেষজ্ঞরা কাজ করছিলেন, তাঁদের বিশেষ অনুরোধে সাড়া দিয়ে ছুটিছাটা সব বাতিল করে থাইল্যান্ডে চলে আসেন হ্যারিস। তাঁর অভিজ্ঞতার কারণেই তাঁকে ডেকে পাঠায় থাম লুয়াং গুহায় ব্যস্ত উদ্ধারকারী কর্তৃপক্ষ আর নিজের জীবন বাজি রেখে তাতে সক্রিয়ভাবে সাড়া দেন তিনি, যদিও নিজেকে তিনি উদ্ধার অভিযানের নায়ক বলতে নারাজ।

হ্যারিস গুহায় ওই ১৩ জনের কাছে পৌঁছানোর পর থেকে তাদের শারীরিক অবস্থা দেখভাল করেছেন। কখন তাদের গুহা থেকে বের করার প্রক্রিয়া শুরু হবে, সে সিদ্ধান্ত তিনিই নিয়েছেন। সর্বপ্রথম কাকে বের করে আনা হবে, এমনকি কার পরে কাকে পাঠানো হবে, সেটাও শৃঙ্খলাবদ্ধ করে দিয়েছেন তিনি। আর না বললেই নয়, অ্যানেসথেসিয়াবিষয়ক এ বিশেষজ্ঞ নিজে বেরিয়েছেন সবার শেষে। উদ্ধার অভিযানের সমাপ্তি সবার জন্য আনন্দ বয়ে আনলেও বাবার মৃত্যুর খবরে সেই আনন্দ থেকে যেন বঞ্চিত হলেন তিনি। সূত্র : এএফপি।



মন্তব্য