kalerkantho


কটূক্তির অভিযোগে শিক্ষককে ক্লাস থেকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৩ অক্টোবর, ২০১৭ ০৪:২৩



কটূক্তির অভিযোগে শিক্ষককে ক্লাস থেকে অব্যাহতি

ছাত্রীর পোশাক নিয়ে কটূক্তি করেছে—এমন অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের এক শিক্ষককে ক্লাস নেওয়া থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে বিভাগের একাডেমিক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই শিক্ষকের নাম অধ্যাপক আবু মূসা মো. আরিফ বিল্লাহ।

বিভাগের কয়েকজন শিক্ষক-শিক্ষার্থীর ভাষ্যমতে, সম্প্রতি তৃতীয় বর্ষের (ষষ্ঠ সেমিস্টার) এক ছাত্রীর পোশাক নিয়ে ক্লাসে কটূক্তি করেন সহযোগী অধ্যাপক আরিফ বিল্লাহ। পরে ওই ছাত্রী বিভাগের চেয়ারম্যানের কাছে এ বিষয়ে অভিযোগ জানান। ওই অভিযোগের ভিত্তিতে গতকাল একাডেমিক কমিটির বৈঠক হয়।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আব্দুস সবুর খান জানান, বৈঠকে শিক্ষক দোষী সাব্যস্ত হওয়ায় তাঁকে ষষ্ঠ সেমিস্টারের সব ক্লাস নেওয়া থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনও যেন ব্যবস্থা নেয়, সে জন্য উপাচার্য বরাবর অভিযোগপত্র পাঠানো হয়েছে।  

আবু মূসা মো. আরিফ বিল্লাহ কালের কণ্ঠকে বলেন, ‘আমি বিভাগের কিছু অনিয়মের প্রতিবাদ করেছি। সে কারণে এটা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। এক ছাত্রীকে দিয়ে অভিযোগপত্র লিখিয়ে আমাকে সরানোর চেষ্টা হচ্ছে।

শিক্ষার্থীর কাছ থেকে যে অভিযোগপত্র নেওয়া হয়েছে, তা পড়ে শোনানো হয়নি। এই ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আমি সংবাদ সম্মেলন করব। সেখানে বিভাগের সব অনিয়মের প্রমাণ দেব। ’


মন্তব্য