kalerkantho


স্পিকারের সঙ্গে মিয়া সেপ্পোর সৌজন্য সাক্ষাৎ

উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপির সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক   

৫ ডিসেম্বর, ২০১৭ ২১:০৫



উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপির সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে অতীতের মতো ইউএনডিপি’র সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন বাংলাদেশে নবনিযুক্ত জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)’র আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো। আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাতকালে তিনি এই প্রতিশ্রুতি দেন।

এ সময় স্পিকার বলেন, ইউএনডিপি সুদীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। সংসদ সদস্য ও সংসদের কর্মকর্তা-কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধিতে ইউএনডিপি জাতীয় সংসদের সাথে অতীতে যেমন প্রকল্প ভিত্তিক কাজ করেছে তেমনি বর্তমানেও নতুন কর্মসূচি ভিত্তিক সমঝোতা চুক্তির আওতায় কাজ করে যাচ্ছে।
 
তিনি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপির সহযোগিতা অব্যাহত থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। জবাবে মিয়া সেপ্পো সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, বাংলাদেশে সংসদ, প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অনেক গুরুত্বপূর্ণ পদে নারী সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে নেতৃত্ব দিচ্ছেন, যা উৎসাহব্যাঞ্জক। বাংলাদেশকে তিনি নারীর ক্ষমতায়নের রোল মডেল বলেও অভিহিত করেন।  

জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের প্রথম নারী চেয়ারপার্সনের দায়িত্ব পালনের জন্য স্পিকারকে অভিনন্দন জানান তিনি। একইসঙ্গে সফলভাবে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর ১৩৬তম সম্মেলন ও ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স আয়োজন করায় তিনি স্পিকারের ভূয়সী প্রশংসা করেন।

সাক্ষাতকালে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর নেতৃত্ব বিকাশে নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় নারীরা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুক্ত হয়েছে। বর্তমান সংসদে ৭২ জন নারী সংসদ সদস্য রয়েছেন।

যার মধ্যে ২২ জন সরাসরি এবং ৫০ জন সংরক্ষিত নারী আসন হতে নির্বাচিত।  

বাংলাদেশে নারী ও শিশুদের জন্য প্রত্যেক মন্ত্রণালয়ে আলাদাভাবে বাজেটে বরাদ্দ থাকার কারণে সুফলভোগীরা উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত হওয়ার সুযোগ পাচ্ছে বলে জানান স্পিকার।  

সাক্ষাতকালে তাঁরা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন, সংসদে আইন প্রণয়ন প্রক্রিয়া, নারীর ক্ষমতায়ন এবং সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।


মন্তব্য