kalerkantho


এমআইএসটি

'মাইক্রো-কন্ট্রোলার অ্যান্ড রোবটিক্স' কোর্স সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৮ ০২:৩২



'মাইক্রো-কন্ট্রোলার অ্যান্ড রোবটিক্স' কোর্স সম্পন্ন

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) হয়ে গেল 'মাইক্রো-কন্ট্রোলার অ্যান্ড রোবটিক্স' শীর্ষক পঞ্চম সংক্ষিপ্ত কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠান। গতকাল মঙ্গলবার মিরপুর সেনানিবাসস্থ এমআইএসটির 'মাল্টিপারপাস' হলে এ অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. আবুল খায়ের।

আয়োজকরা জানান, মাইক্রো-কন্ট্রোলার হচ্ছে একটি চিপ সিস্টেম বা একটি ছোট কম্পিউটার, যা একটি প্রসেসর, একটি মেমোরি ও বেশ কিছু প্রগ্রামযোগ্য ইনপুট, আউটপুট যন্ত্রানুষঙ্গ দ্বারা গঠিত ইন্টিগ্রেটেড সার্কিট। মাইক্রো-কন্ট্রোলার স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত যন্ত্র ও পণ্য। যেমন- অটোমোবাইল ইঞ্জিন নিয়ন্ত্রণ ব্যবস্থা, ইমপ্লান্টযোগ্য মেডিক্যাল ডিভাইস, দূরবর্তী নিয়ন্ত্রণ, অফিস যন্ত্র ইত্যাদি ব্যাপকহারে ব্যবহৃত হচ্ছে।

অন্যদিকে রোবটিক্স হচ্ছে মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল ও কম্পিউটার প্রকেৌশল বিভাগের একটি শাখা, যা রোবটের ডিজাইন, নির্মাণ, অপারেশন ও প্রয়োগ, সেই সঙ্গে তাদের নিয়ন্ত্রণ, সংবেদী প্রতিক্রিয়া ও তথ্য প্রক্রিয়াকরণের জন্য একটি কম্পিউটার সিস্টেম।

গত ১০ ডিসেম্বর এই কোর্সের উদ্বোধন করা হয়; শেষ হয় গত ১০ জানুয়ারি। কোর্সের প্রাথমিক উদ্দেশ্য ছিল, মাইক্রো-কন্ট্রোলারগুলোকে এমনভাবে উপস্থাপন করা, যাতে তা সব প্রকেৌশল বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হয়।


মন্তব্য