kalerkantho


জাহাজ নির্মাণে আরেক ধাপ এগোল ডিইডাব্লিউ লিমিটেড

কম্পোজিট বোট ওয়ার্কশপের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৮ ০২:৪০



জাহাজ নির্মাণে আরেক ধাপ এগোল ডিইডাব্লিউ লিমিটেড

বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস (ডিইডাব্লিউ) লিমিটেডে গতকাল মঙ্গলবার কম্পোজিট বোট ওয়ার্কশপের উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ। এ সময় ডিইডাব্লিউ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর শেখ আরিফ মাহমুদসহ ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, নতুন এ কম্পোজিট বোট ওয়ার্কশপটি অত্যাধুনিক ফিউশন প্রযুক্তিসম্পন্ন দেশের একমাত্র ওয়ার্কশপ, যেখানে সব ধরনের কম্পোজিট বা হালকা বোট তৈরি করা এবং এ জাতীয় বোটের মেরামত ও রক্ষণাবেক্ষণ করা সম্ভব হবে। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে সাধারণত দ্রুত গতিসম্পন্ন বোট প্রস্তুত করা হয়, যা নৌবাহিনী, কোস্ট গার্ডসহ বিভিন্ন সংস্থা নদী ও সমুদ্র পথে চোরাচালান, মাদক পাচার রোধ এবং টহলের কাজে ব্যবহার করে থাকে।

এ ধরনের বোট তৈরির ক্ষেত্রে এত দিন পর্যন্ত বাংলাদেশকে বিদেশি প্রতিষ্ঠানের সহায়তা নিতে হতো। এখন থেকে দেশেই এ ধরনের উন্নতমানের কম্পোজিট বোট তৈরি সম্ভব হবে এবং এর মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব হবে। ওয়ার্কশপটি নির্মাণের মাধ্যমে নারায়াণগঞ্জ ডিইডাব্লিউ লিমিটেড জাহাজ নির্মাণের ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে গেল।

ওয়ার্কশপ উদ্বোধনের পর নৌপ্রধান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত পাঁচতলা স্কুল ভবনের উদ্বোধন করেন। ভবনটিতে সুষ্ঠুভাবে পাঠদানের লক্ষ্যে আধুনিক সুবিধাসংবলিত শ্রেণি কক্ষ, অফিস কক্ষ এবং একটি মিলনায়তন রয়েছে।


মন্তব্য