kalerkantho


শুক্রবার ঢাবি ভাস্কর্য বিভাগের ৫৫ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৩৯



শুক্রবার ঢাবি ভাস্কর্য বিভাগের ৫৫ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান

আগামী শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভাস্কর্য বিভাগ প্রতিষ্ঠার পঞ্চান্ন বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান। এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ভাস্কর্য বিভাগের অনারারি অধ্যাপক মো. হামিদুজ্জামান খান, শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম, স্থপতি সামসুল ওয়ারেস ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ভাস্কর্য বিভাগ ১৯৬৩ সালে যাত্রা শুরু করে। একটি দেশের চারুকলা শিল্প ক্ষেত্রে ভাস্কর্য আবশ্যক- এই বোধের ভিত্তিতে শিল্পাচার্য জয়নুল আবেদিনের উৎসাহে অধ্যাপক আবদুর রাজ্জাকের নেতৃত্বে বাংলাদেশের আধুনিক ভাস্কর্যশিল্প শিক্ষা ও চর্চার এই প্রতিষ্ঠানটির সূচনা ঘটে।

বিগত পঞ্চান্ন বছরে এই বিভাগ থেকে প্রায় আড়াই শতাধিক শিক্ষার্থী স্নাতক করেছেন। এদের প্রায় সকলেই প্রথিতযশা ভাস্কর কিংবা শিল্প ব্যক্তিত্ব হিসেবে দেশে বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে শিল্প সংশ্লিষ্ট তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছেন। পূর্বসূরীদের ধারা অব্যাহত রেখে এই বিভাগের বর্তমান শিক্ষার্থীরাও ভবিষ্যতে অবদান রাখতে প্রতিজ্ঞ বলে মনে করে এই বিভাগটি।

আয়োজকরা মনে করছেন, জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে ভাস্কর্যের মতো শক্তিমান শিল্পমাধ্যমের বিকাশ ও উৎকর্ষে এই পুনর্মিলন ও প্রাক্তনি সমাবেশ তার ঐতিহাসিক ও কার্যকরি ভূমিকা রাখবে।


মন্তব্য