kalerkantho


কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ, ধাওয়া পাল্টা-ধাওয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৮ ১৪:১১



কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ, ধাওয়া পাল্টা-ধাওয়া

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারসেল নিক্ষেপ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এছাড়া বেশ কয়েকজনকে আটক করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। কর্মসূচি অনুযায়ী আজ বুধবার বেলা ১২টার দিকে স্মারকলিপি দিতে গেলে হাইকোর্ট মোড়ে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে।

বুধবার সকাল ১১টায় পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে একটি মিছিল নিয়ে শিক্ষার্থীরা জনপ্রশাসন মন্ত্রণালয়ের দিকে যাচ্ছিল। পুলিশি বাঁধার কারণে পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে এসে রাস্তা অবরোধ করে বিক্ষোভকারীরা। এসময় কোটা সংস্কার দাবি ও পুলিশির বাঁধার নিন্দা জানিয়ে স্লোগান দেয় তারা।

মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট চত্বরে গেলে আন্দোলনকারীদের আটকে দেয় পুলিশ। এসময় সেখানেই রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন আন্দোলনকারীরা। পরে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ ও লাঠি চার্জ করে।

পরবর্তীতে দুপুর ১টার দিকে আন্দোলনকারীরা তাদের অবরোধ তুলে দিয়ে আগামী ১৮ মার্চ সারাদেশে মোমবাতি প্রজ্জলন কর্মসূচি ঘোষণা করেন। বাংলাদেশ সিভিল সার্ভিসসহ (বিসিএস) সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনাসহ পাঁচ দফা দাবিতে তারা পূর্ব ঘোষণা অনুসারে শিক্ষার্থীরা স্মারকলিপি নিয়ে যাচ্ছিলেন।

 


মন্তব্য