kalerkantho


হাটে যাই

কানের বন্ধু

হেডফোন ছাড়া মোবাইল ফোন যেন সস ছাড়া শিঙাড়া। বাজারে ঢু মেরেছেন জুবায়ের আহম্মেদ

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



কানের বন্ধু

ছবি : নিবিড়, মডেল : সোহান

ভালো মানের ইয়ারবাডের দাম ১৫০০ থেকে ৭০০০ টাকার মধ্যে। স্কালক্যান্ডি স্পোর্ট ইয়ারবাডের দাম ২৯৯০ টাকা। ঘাম বা বৃষ্টির ফোঁটায় ক্ষতি হবে না। সাড়ে তিন হাজার টাকায় মিলবে সিনহিজার সি.এক্স ১.০ ইয়ারবাড। স্মুথ শব্দের জন্য এর খ্যাতি আছে বেশ। কেউ কেউ বলেন, এ হেডফোনে গান শুনলে মনে হবে শিল্পী সামনেই বসে আছেন। বাজেট একটু বাড়লে জেবিএলের ই৫৫বিটি ওয়্যারলেস হেডফোন আছে। একবার চার্জ দিলে ২০ ঘণ্টা চলে। এটি ‘ওভার ইয়ার’, অর্থাত্ পুরো কান ঢেকে রাখে। দাম ১১ হাজার ৯০০ টাকা। আবার জেবিএলের ই৩৫ হেডফোনটি তারসহ পাওয়া যায়। দাম ৫৯০০ টাকা। রাজধানীর বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক,  গুলশান এভিনিউসহ গ্যাজেট অ্যান্ড গিয়ারের বেশ কয়েকটি আউটলেটে পাওয়া যাবে নানা মানের হেডফোন। প্রতিষ্ঠানটির সেলস এক্সিকিউটিভ নাজমুল অভি বলেন, ‘বিট যত ক্লিয়ার হবে, হেডফোন দিয়ে তত ভালো গান শোনা যাবে। আর দামটা নির্ভর করে মূলত ওই সাউন্ড কোয়ালিটির ওপর।’

এ ছাড়া স্কালক্যান্ডি ইংক-ডি-এর দাম ১৯৯০ টাকা, হুয়াওয়ে এম১১৫ ১১৯০ টাকা এবং শাওমি পিস্টন বেসিক ৪৯০ টাকা।


কেনার আগে
১. অ্যান্টিনয়েজ প্রযুক্তি ব্যবহার করে তৈরি হেডফোনগুলোতে গানের পুরো মজাটা আদায় করতে পারবে। তবে এমন হেডফোন পরে রাস্তায় হাঁটা যাবে না কিছুতেই।

২. ফ্ল্যাট কেবলের হেডফোন টেকে বেশিদিন। তারে প্যাঁচ লাগে না।

অ্যাপসে চলবে হ্যালো 

জেব্রা কম্পানির হ্যালো স্মার্ট হেডফোনটি একবার চার্জ দিয়ে ১৭ ঘণ্টা ব্যবহার করা যায়। এটি নয়েজপ্রুফ। অ্যাপস দিয়ে চালানো যায়। আছে গুগল নাও বাটন। কানে লাগানো অবস্থায় বাটন ক্লিক করে বললেই হবে, ‘টার্ন অন ব্লুটুথ’। সে ক্ষেত্রে মোবাইল সামনে না রেখে হেডফোনেই কমান্ড দেওয়া যাবে। দাম ৭৫০০ টাকা।

বসের মতোই

বস ব্র্যান্ডের এই হেডফোনের নাম কোয়ায়েটকমফোর্ট ৩৫। দাম ৩৪ হাজার ৯৯০ টাকা। ব্লুটুথের মাধ্যমে সংযোগ থাকে। এটি সফটওয়্যারের মাধ্যমে আশপাশের নয়েজ কমিয়ে দিতে পারে। এই হেডফোনও অ্যাপস দিয়ে ব্যবহার করা যায়। মোবাইলের সঙ্গে সংযোগ থাকলে ফোনের সঙ্গেই অন হবে।


মন্তব্য