kalerkantho


সেতুমন্ত্রীর নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধিদল ইসিতে

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৭ ১১:৫০



সেতুমন্ত্রীর নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধিদল ইসিতে

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে ২১ সদস্যের প্রতিনিধিদল নির্বাচন কমিশনে পৌঁছেছেন। আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে তারা পৌঁছেন।

সকাল ১১টায় ইসি সচিবালয়ে অনুষ্ঠেয় সংলাপে সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের ২১ সদস্যের প্রতিনিধিদল অংশ নিচ্ছেন। এ সময় দলের ১১ দফা প্রস্তাবের মূল দাবিই থাকবে নির্বাচন বিষয়ে সংবিধানে যা বলা আছে, তার কোনো রকম ব্যত্যয় করা যাবে না। অর্থাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ক্ষমতাসীন বর্তমান সরকারের অধীনেই আগামী নির্বাচন হতে হবে। তবে ভোটের সময় সংসদ বলবৎ থাকলেও শেষ তিন মাসে সংসদের কোনো অধিবেশন বসবে না। এ ছাড়া স্ত্রীর অসুস্থতার কারণে দেশের বাইরে থাকায় সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম সংলাপে যোগ দিতে পারেননি।

এ ছাড়া বিএনপির প্রস্তাব অনুযায়ী নির্বাচনকালে বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনেরও কঠোর বিরোধিতা করবে সরকারি দল। সংলাপে তাদের প্রস্তাবে থাকবে, প্রয়োজন অনুযায়ী ইসি ও প্রশাসন সেনাবাহিনীকে নির্বাচনকালীন স্ট্রাইকিং ফোর্স হিসেবে রাখতে পারবে। তবে কোনো অবস্থায়ই তাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় এনে বিচারিক ক্ষমতা দেওয়া যাবে না। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতীক সেনাবাহিনীকে বিতর্কিত করা যাবে না।

ইসির সঙ্গে আওয়ামী লীগের আজকের সংলাপকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন দলটি কী কী প্রস্তাব ও সুপারিশমালা দিচ্ছে, তা নিয়ে সব মহলে কৌতূহলও রয়েছে। গত রবিবার ইসির সঙ্গে সংলাপকালে বিএনপির দেওয়া প্রস্তাব ও সুপারিশের সঙ্গে তাদের প্রস্তাবের কী মিল-অমিল থাকছে, তা জানার অপেক্ষায়ও রয়েছে রাজনৈতিক পর্যবেক্ষক মহল।

এ সংলাপের জন্য বেশ আগে থেকেই প্রস্তুতি শুরু করে আওয়ামী লীগ। সংলাপের প্রস্তাব ও সুপারিশ তৈরির লক্ষ্যে গঠিত দলের উপদেষ্টা পরিষদ সদস্য এইচ টি ইমামের নেতৃত্বাধীন কমিটি কয়েক দফা বৈঠকও করেছে। এই কমিটির খসড়া প্রস্তাবে গত শনিবার দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে কিছু সংযোজন-বিয়োজন করা হয়। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে আলোচনার পর এই প্রস্তাব চূড়ান্ত অনুমোদন এবং সংলাপে অংশগ্রহণের জন্য প্রতিনিধি দলের নামের তালিকা প্রস্তুত করা হয়। এর আগে রবিবার এক অনুষ্ঠানে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, ইসির সঙ্গে সংলাপে তাদের দল থেকে ১১ দফা প্রস্তাব দেওয়া হবে।

 


মন্তব্য