kalerkantho


সাবেকদের সঙ্গে ইসির সংলাপ চলছে

কালের কণ্ঠ অনলাইন   

২৪ অক্টোবর, ২০১৭ ১২:৩১



সাবেকদের সঙ্গে ইসির সংলাপ চলছে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অংশীজনসহ বিভিন্ন মহলের সঙ্গে ধারাবাহিক সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। এরই অংশ হিসেবে মঙ্গলবার সাবেক প্রধান নির্বাচন কমিশনার-সিইসিসহ নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপে বসেছে সংস্থাটি।

আজ মঙ্গলবার বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্যের মধ্যে দিয়ে এ সংলাপ শুরু হয়। সংলাপে অংশগ্রহণের জন্য আমন্ত্রিতরা হলেন সিইসি বিচারপতি এম এ আজিজ, বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ, মোহাম্মদ আবু হেনা, বিচারপতি এম এ আজিজ, এ টি এম শামসুল হুদা ও কাজী রকিবউদ্দীন আহমদ।

আমন্ত্রিত নির্বাচন কমিশনাররা হলেন স ম জাকারিয়া, মাহমুদ হাসান মনসুর, মুদাব্বির হোসেন চৌধুরী এবং মো. সাইফুল আলম (তারা আজিজ কমিশনের সদস্য), এম এম মুনসেফ আলী, এ কে মোহাম্মদ আলী, মো. সাইফুল আলম, মোদাব্বির হোসেন চৌধুরী, মাহমুদ হাসান মনসুর, মুহাম্মদ ছহুল হোসাইন, এম সাখাওয়াত হোসেন, মোহাম্মদ আবদুল মোবারক, মোহাম্মদ আবু হাফিজ, জাবেদ আলী ও মো. শাহ নেওয়াজ।

এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব সাহেব আলী মৃধা; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এ এফ এম মতিউর রহমান; ইসির সাবেক সচিব হুমায়ুন কবীর; সাবেক সচিব এম এম রেজা; বাংলাদেশ পুলিশের সাবেক আইজপি মোহাম্মদ হাদীস উদ্দীন; প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্যসচিব আবদুল করিম; সাবেক সচিব এ এস এম ইয়াহিয়া চৌধুরী; বিজিবি ও আনসার ও ভিডিপির সাবেক মহাপরিচালক মেজর জেনারেল রফিকুল ইসলাম (অব.) এনডিসি, পিএসসি এবং স্থানীয় সরকার বিভাগ (এলজিআরডি) মন্ত্রণালয়ের সাবেক সচিব মঞ্জুর আহমেদকেও সংলাপে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

ইসির সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বেলা ১১টায় এ সংলাপ অনুষ্ঠিত হবে। এর মধ্যে দিয়েই এবারের সংলাপ শেষ হবে। ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে এবং ১৬ ও ১৭ আগস্ট সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসেছিল ইসি। এরপর গত ২৪ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। রবিবার নির্বাচন পর্যবেক্ষকদের সঙ্গে এবং সোমাবার নারী নেত্রীদের সঙ্গে সংলাপ করেছে সংস্থাটি।

 


মন্তব্য