kalerkantho


নির্বাচনে গণমাধ্যমের সহযোগিতা চেয়েছেন ইসি

কালের কণ্ঠ অনলাইন   

৮ মে, ২০১৮ ১৫:০৭



নির্বাচনে গণমাধ্যমের সহযোগিতা চেয়েছেন ইসি

স্থানীয় সরকার ও সংসদ নির্বাচনের ভোটের দিন সংবাদ সংগ্রহ, সরাসরি সম্প্রচার ও ভোটকেন্দ্রে ইসির দেওয়া নির্দেশনা যথাযথভাবে অনুসরণে গণমাধ্যমের সহযোগিতা চেয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। আজ মঙ্গলবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এক মতবিনিময় অনুষ্ঠানে ইসি সচিব এ কথা বলেন। বিভিন্ন নির্বাচনে সাংবাদিকদের সংবাদ সংগ্রহ, প্রচার, প্রতিবেদন প্রকাশ এবং ভোট গ্রহণের দিন ভোটকেন্দ্রে সংবাদ সংগ্রহ, প্রকাশ/প্রচার বিষয়ক একটি নীতিমালা প্রণয়ন সংক্রান্ত শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে ইসি।

এ সময় তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে গণমাধ্যমের জন্য নতুন করে কোনো নীতিমালা হবে না। এছাড়া নতুন বিধি-নিষেধও আরোপ হচ্ছে না। কমিশনের নির্দেশনায় বলা হয়-প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকক্ষে প্রবেশ করা যাবে না, সাংবাদিকরা নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে হস্তক্ষেপ করতে পারবেন না, কোনো নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করা থেকে বিরত থাকবেন, সাংবাদিকরা ভোটে প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যেকোনো ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকবেন এবং নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্যে সংবিধান, নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলবেন।

প্রস্তাবিত নীতিমালায় নতুন কিছু প্রস্তাবে সংযোজন করা হয়। তাতে বলা হয়-ভোটদানের ছবি তোলা যাবে না, ভিডিও করা যাবে না। ভোটকেন্দ্রে কর্মরতদের সাক্ষাৎকার নেওয়া যাবে না, পোলিং এজেন্টদের সঙ্গে কথা বলা যাবে না, ভোটকক্ষের ভেতর থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না, ভোট গণণার কার্যক্রম সরাসরি সম্প্রচার করা যাবে না এবং একই সঙ্গে একাধিক সাংবাদিক একই কক্ষে প্রবেশ করতে পারবে না।

 


মন্তব্য