kalerkantho


আসামে শুটিং করলে ছাড়, অফার আনলেন প্রিয়াঙ্কা!

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৭ ১৪:০৬



আসামে শুটিং করলে ছাড়, অফার আনলেন প্রিয়াঙ্কা!

আসামে শুটিং করতে এলে খরচের ২৫ শতাংশ ফিরিয়ে দেবে দেশটির রাজ্য সরকার। আসামের গল্প নিয়ে ছবি হলে আরও ১০ শতাংশ ছাড় মিলবে।

আসাম পর্যটনের বিজ্ঞাপন ও পর্যটন নীতি প্রকাশ করে এই ঘোষণা করেন পর্যটন ও অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। প্রিয়াঙ্কা চোপড়াকে ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর করার পরে এই প্রথম তাঁকে নিয়ে বিজ্ঞাপন প্রকাশিত হলো। বিশ্বজুড়ে আসাম পর্যটনকে তুলে ধরতে এই বিজ্ঞাপনই রাজ্যের হাতিয়ার হতে যাচ্ছে।

হিমন্ত জানান, আসামে বাইরের ছবির শুটিংয়ে বিশেষ গুরুত্ব দেবে রাজ্য। অন্তত পাঁচটি ছবি তৈরির অভিজ্ঞতা থাকা পরিচালক বা প্রযোজনা সংস্থা রাজ্যে ইংরেজি বা হিন্দি সিনেমার শুটিং করলে খরচের ২৫ শতাংশ টাকা ফিরিয়ে দেবে রাজ্য। বিভিন্ন ক্ষেত্রে ছাড় মিলবে ২৫-৪৫ শতাংশ। গল্প আসামের হলে ছাড়ের পরিমাণ অতিরিক্ত ১০ শতাংশ। পর্যটনকে উৎসাহ দিতে বিভিন্ন পুরস্কারের ব্যবস্থা করা হবে। রাজ্যে পর্যটন পরিকাঠামো গড়লে মিলবে সরকারি সাহায্য।

এক কোটির ওপরে ব্যয় করলে জিএসটিতে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। ‘হোম স্টে’ কে উৎসাহ দিতে নেওয়া হবে ‘আমার আলহী’ প্রকল্প। নতুন পর্যটন নীতি ২০২২ পর্যন্ত বলবৎ থাকবে।

হিমন্ত জানান, প্রিয়াঙ্কা চোপড়াকে নিয়ে তৈরি ‘অসাম আসাম’ বিজ্ঞাপনটি নিয়ে ১ নভেম্বর থেকে বিশ্বজুড়ে প্রচার অভিযান শুরু হবে। বিনিয়োগ টানতে দেশ-বিদেশে হবে রোড শো। সেখানে মুখ্যমন্ত্রী ও অন্য মন্ত্রীরাও অংশ নেবেন। অবশ্য বিজ্ঞাপনের প্রথম ও শেষে কয়েক সেকেন্ড প্রিয়ঙ্কার উপস্থিতি ছাড়া বাকি বিজ্ঞাপনে তিনি নেই। চুক্তির সময় ছাড়া প্রিয়াঙ্কা আর আসামেও আসেননি। তাঁর বিহু নাচের অংশও বাইরে গিয়েই ক্যামেরাবন্দি করে আনা হয়েছে। আড়াই কোটির ব্র্যান্ড অ্যাম্বাস্যাডরের এমন অপব্যবহারে বিরোধীরা ক্ষুব্ধ। এমনকী ভিডিওটিতে পর্যটনকেও সেভাবে তুলে ধরা হয়নি বলে অনেকের মত।


মন্তব্য