kalerkantho


অবশেষে পিছিয়ে গেল 'পদ্মাবতী'র মুক্তি

কালের কণ্ঠ অনলাইন   

২০ নভেম্বর, ২০১৭ ০১:৩৬



অবশেষে পিছিয়ে গেল 'পদ্মাবতী'র মুক্তি

ছবি: ইন্টারনেট থেকে

অবশেষে পিছিয়ে গেল ভারতীয় সিনেমা 'পদ্মাবতী'র মুক্তি। ছবিটি নিয়ে বিক্ষোভ ও বিতর্কের মধ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ১ ডিসেম্বর ছবিটি মুক্তি দেওয়ার কথা ছিল।

রবিবার 'পদ্মাবতী' ছবির প্রযোজক সংস্থার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। তবে ঠিক কবে সিনেমাটি মুক্তি পাবে সে বিষয়ে কিছুই জানানো হয়নি। সেন্সর বোর্ডের সার্টিফিকেশন পেলেই ছবির পরবর্তী মুক্তির তারিখ ঘোষণা করা হবে।

'পদ্মাবতী' ছবি নির্মাণের শুরু থেকে চিত্রনাট্যের ইতিহাস বিকৃত করা হয়েছে- এমন অভিযোগে সিনেমার মুক্তি আটকানোর দাবি জানিয়ে আসছিল রাজপুত কারণি সেনা থেকে অধিকাংশ হিন্দুত্ববাদী সংগঠন। ছবিতে আলাউদ্দীন খিলজি ও পদ্মাবতীর প্রেম দেখানো হয়েছে। যা নিয়ে আগুন উত্তপ্ত রয়েছে রাজস্থান, গুজরাট, হরিয়ানা, মহারাষ্ট্রসহ বিভিন্ন রাজ্যে রাজপুত সংগঠনগুলো। এ নিয়ে পরিচালক সঞ্জয়লীলা বনশালি ও অভিনেত্রী দীপিকা পাডুকোনকে খুনের হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে।

এরই মধ্যে শনিবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানিকে চিঠি লিখে 'পদ্মাবতী' নিয়ে নিজের বক্তব্য জানিয়ে দিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া।

চিঠিতে তিনি সিনেমাটিতে প্রয়োজনীয় কাটছাট করে তবেই মুক্তি দিতে বলেছেন।

স্মৃতি ইরানিকে দেওয়া চিঠিতে বসুন্ধরা রাজে সিন্ধিয়া লিখেছেন, 'সেন্সর বোর্ড নিশ্চয়ই ছবিটিকে সার্টিফিকেট দেওয়ার আগে সেটি মুক্তি পেলে কী হতে পারে তা খতিয়ে দেখবে। এর জন্য ইতিহাসবিদ, ফিল্ম বিশেষজ্ঞ, রাজপুত সম্প্রদায়দের সদস্যদের নিয়ে বিশেষ কমিটি গঠন করা হোক, যে কমিটি ছবিটি খতিয়ে দেখবে। ছবি যাতে কোনো জাতির ভাবাবেগে আঘাত না করে সেটা মাথায় রেখে প্রয়োজনীয় পরিবর্তনের পর ছবিটি মুক্তি দেওয়া হোক। '

এদিকে আবেদনপত্রে ত্রুটি রয়েছে একথা জানিয়েছে সার্টিফিকেশনের জন্য পাঠানো 'পদ্মাবতী'কে ফিরিয়ে দিয়েছে সেন্সর বোর্ড। নতুন করে আবেদন পত্র জমা দেওয়ার কথাও বলা হয়েছে। আর এর মধ্যেই আজ জানা গেল, পিছিয়ে যাচ্ছে 'পদ্মাবতী'র মুক্তি। সূত্র: ইন্টারনেট


মন্তব্য