kalerkantho


ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু আজ

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ০০:৪৫



ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু আজ

ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। তরুণ চলচ্চিত্র নির্মাতা তৈরির লক্ষ্যে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপ। ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- আইএফসিএবি ও পাঠশালা-দক্ষিণ এশিয়া মিডিয়া ইনস্টিটিউট যেক্সথভাবে কর্মশালার আয়োজন করেছে। দুই সপ্তাহব্যাপী এই চলচ্চিত্র নির্মাণ কর্মশালাটি আগামী ২০ জানুয়ারি পর্যন্ত চলবে। কর্মশালায় প্রশিক্ষণ দেবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা, সমালোচক ও ফিল্ম একাডেমিশিয়ান। তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য আয়োজিত এই কর্মশালায় চলচ্চিত্র নির্মাণ পদ্ধতি, চলচ্চিত্রের নন্দনত্বত্ত্ব, চলচ্চিত্র সমালোচনা, বিভিন্ন উৎসবে অংশগ্রহণ ও অর্থায়ন বিষয়ে তাত্ত্বিক ক্লাসের পাশাপাশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে অংশগ্রহণকারীদের জন্য একটি পরিপূর্ণ কোর্স ডিজাইন করা হয়েছে।

এবারের কর্মশালায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ২০ জনের বেশি প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পাঠশালা-দক্ষিণ এশিয়া মিডিয়া ইনস্টিটিউট'র ধানমণ্ডি ক্যাম্পাসে কর্মশালার ক্লাসগুলো অনুষ্ঠিত হবে। অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপের কোর্স পরিচালক হিসেবে আছেন বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী চলচ্চিত্র নির্মাতা অভিদিও সালাজার, যিনি ৩৫ বছরের বেশি সময় চলচ্চিত্র নির্মাণের সঙ্গে যুক্ত। সালাজার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে 'থিয়েটার ও কমপ্যারাটিভ রিলিজিয়াস'-এর ওপর পড়াশোনা শেষ করে পরবর্তীতে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের প্যারিস, ইস্তাম্বুল এবং সবশেষ লন্ডন থেকে উচ্চশিক্ষা লাভ করেন। ষষ্ঠদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে।

আগামী ১২ জানুয়ারি পর্দা উঠছে উৎসবের। চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। এবারের উৎসবে বিশ্বের ৬৩টি দেশের দুই শতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে। আগামী ১১ জানুয়ারি বেলা ১২টায় ঢাকা ক্লাবের গেস্টহাউজ রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের মাধ্যমে উৎসবের বিস্তারিত দেশবাসীর সামনে তুলে ধরা হবে।


মন্তব্য