kalerkantho


নারীদের বিনামূল্যে স্যানিটারি প্যাড পাওয়া উচিত : অক্ষয়

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ২১:০৪



নারীদের বিনামূল্যে স্যানিটারি প্যাড পাওয়া উচিত : অক্ষয়

ঘরে ঘরে টয়লেট বসানোর আহ্বান জানিয়েছেন বলিউড তারকা অক্ষয় কুমার। তার 'টয়লেট এক প্রেম কথা' মুভি সে কথাই বলেছে। এবার 'প্যাডম্যান' চলচ্চিত্রের মাধ্যমে নারীদের স্বাস্থ্যকর পিরিয়ড নিয়ে কাজ করছেন ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতা। আসন্ন এই ছবিকে সামনে রেখে তিনি বলেছেন, নারীদের স্যানিটারি ন্যাপকিন বিনামূল্যে পাওয়া উচিত। কারণ এটা তাদের অতি প্রয়োজনীয় এক পণ্য। 

আরো পড়ুন দুনিয়ার সবচেয়ে সুন্দরী লিজা সোবেরানো!

তিনি এ নিয়ে সরকার পর্যন্ত যেতে চান। আহ্বান জানাতে চান স্যানিটারি ন্যাপকিনের জিএসটি রেট যেন অনেক কমানো হয়। তিনি আরো বলেন, আমার মনে হয় নারীদের পিরিয়ড সংশ্লিষ্ট এই পণ্যটি বিনামূল্যে পাওয়া উচিত। এটা তাদের মৌলিক চাহিদাগুলোর একটি। এটা স্বাস্থ্যরক্ষায় পরিচ্ছন্নতার বিষয়, বিলাসিতা নয়। 

এটা খুবই দুর্ভাগ্যজনক বিষয় এবং আমি বলতে লজ্জাবোধ করছি যে, দেশের (ভারতের) ৮২ শতাংশ নারী স্যানিটারি প্যাড ব্যবহার করেন না। পিরিয়ডের সময়গুলোতে তারা অস্বাস্থ্যকর পন্থায় পরিস্থিতি সামলে নেন, বলেন অক্ষয়। 

'প্যাডম্যান' ছবিটি মূলত অরুণাচালাম মুরুগানাথামের বায়োপিক। এই মানুষটি ভারতে কম খরচে স্যানিটারি প্যাড তৈরির যন্ত্র বানিয়েছিলেন। ছবিটি স্পর্শকাতর বিষয় নিয়ে কথা বলবে। তাই ছবির প্রমোশনে কি বলতে হবে না বলতে হবে সে বিষয়ে সাবধান থাকতে হয়েছে তাদের। 

আরো পড়ুন চেনা যাচ্ছে কি তাকে...

একটা মেয়ে যখন বয়ঃসন্ধিকালে পৌঁছে, তখন পরিবার বিষয়টি রীতিমতো উদযাপন করে। এই মেয়েটি এই সময় থেকে দৈহিক ও হরমোনাল পরিবর্তনে উপনীত হয়। সে এখন অনেক বেশি আত্মবিশ্বাসী এবং নিরাপদ বোধ করে। অন্তত এ কাজে তাকে সহায়তা করতে হবে। কিন্তু এরপর তাকে বিষয়টি অস্বাস্থ্যকরভাবে পরিচালিত করার পথে ছেড়ে দেওয়া হয়। তাই মেয়েদের প্রথম অভিজ্ঞতাই যেন স্বাস্থ্যকর হয়ে সে বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। 

জানুয়ারির ২৬ তারিখে মুক্তি পাবে প্যাডম্যান। এ ছবির প্রডিউসার অক্ষয়ের স্ত্রী টুইঙ্কেল খান্না। পরিচালনায় ছিলেন আর বাল্কি। 
সূত্র : হিন্দুস্তান টাইমস


মন্তব্য