kalerkantho


মালয়েশিয়ায় ছাড়া পেলেন অনন্য মামুন

কালের কণ্ঠ অনলাইন   

১২ জানুয়ারি, ২০১৮ ২০:৩২



মালয়েশিয়ায় ছাড়া পেলেন অনন্য মামুন

অনন্য মামুন

মালয়েশিয়ায় পুলিশি হেফাজত থেকে ছাড়া পেয়েছেন বাংলাদেশি তরুণ নির্মাতা অনন্য মামুন। দেশটিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আড়ালে ৫৭ জনকে পাচারের অভিযোগে কিছুদিন আগে তাকে আটক করা হয়েছিল।

শুক্রবার নির্মাতা অনন্য মামুন বাংলাদেশের সাংবাদিকদের তাকে ছেড়ে দেওয়া খবর নিশ্চিত করেন। শনিবার তিনি ঢাকায় ফিরছেন বলেও জানিয়েছেন।

অনন্য মামুন জানান, মালয়েশিয়া পুলিশ তাকে সন্দেহভাজন হিসেবে আটক করেছিল। তদন্ত শেষে তার বিরুদ্ধে কোনো অপরাধমূলক কর্মকাণ্ডের প্রমাণ পায়নি। ফলে তারা কোনো মামলাও করেনি। এ বিষয়ে বাংলাদেশ দূতাবাসে একটি চিঠিও পাঠিছে মালয়েশিয়া কর্তৃপক্ষ।

তিনি ষড়যন্ত্রের শিকার হয়েছেন উল্লেখ করে বলেন, তার বিরুদ্ধে একটা খেলা হয়েছে, সেই খেলার ফাঁদে পড়ে এসব ঘটেছে। দেশে ফিরে তিনি এ বিষয়ে বিস্তারিত জানাবেন বলেও মন্তব্য করেন নির্মাতা অনন্য মামুন।

প্রসঙ্গত, গত ২৩ ডিসেম্বর সঙ্গীতশিল্পী আসিফ আকবর, আঁখি আলমগীর, অভিনয় শিল্পী শখ, ইমন, নিরব, কবির তিথি, মিষ্টি জান্নাত, আইরিন সুলতানাসহ অন্যদের নিয়ে কুয়ালালামপুরে ‘সিনেমেটিক বাংলাদেশি নাইট’ নামে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান করেন পরিচালক অনন্য মামুন। অনুষ্ঠানের পরদিনই মানবপাচারের অভিযোগে কুয়ালালামপুরের একটি ভবন থেকে অনন্য মামুনসহ ১৯ জনকে আটক করে দেশটির পুলিশ। এরপর তাকে পুলিশি হেফাজতে রাখা হয়। এ ঘটনায় বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি মামুনকে আজীবনের জন্য নিষিদ্ধ করে।

২০১০ সালে ‘খোঁজ দ্য সার্চ’ চলচ্চিত্রের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন অনন্য মামুন। এরপর বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন তিনি। সম্প্রতি ‘বন্ধন’ নামে একটি সিনেমার কাজ শেষ করেছেন মামুন।


মন্তব্য